বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইইউতে জিএসপি পাওয়ার বাধা দূর হলো

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে লেবার স্ট্যান্ডার্ড ও লেবার রাইট সংক্রান্ত বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। গত ১২ জুন জেনেভায় অনুষ্ঠিত আইএলও-এর ১০৬তম সম্মেলনে এ বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার করা হয়। ফলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জিএসপি সুবিধা পাওয়ার বাধা থাকলো না আর।

আইএলও-এর ওই সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে ৩৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নেয়। প্রতিনিধি দলে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপারসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, ব্যবসায়ী ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি রয়েছেন। আইএলওর ১০৫তম সম্মেলনে বাংলাদেশে লেবার স্ট্যান্ডার্ড ও লেবার রাইট সংক্রান্ত ওই বিশেষ অনুচ্ছেদ যুক্ত করেছিল। ওই অনুচ্ছেদে যেসব করণীয় ছিল তার অনেকগুলোতে বাংলাদেশ উন্নতি করায় এবারের সম্মেলনে বাংলাদেশের নামে এ ধরনের অনুচ্ছেদ যুক্ত করা হয়নি।

আইন মন্ত্রণালয় সূত্র জানায়, আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল গত ১২ জুন আইএলও মহাপরিচালকের সঙ্গে বৈঠক, ১৩ জুন আইএলসি কর্ম অধিবেশন এবং বিভিন্ন পার্শ্ব আলোচনার ফলে এ বিশেষ অনুচ্ছেদ প্রত্যাহার করলো আইএলও।

খুলনার অর্ধেক চিংড়ি রফতানিকারক প্রতিষ্ঠানই বন্ধ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বন্ধ হয়ে গেছে খুলনা অঞ্চলের চিংড়ি রফতানিকারক প্রতিষ্ঠানগুলোর প্রায় অর্ধেকই। কাঁচামাল ও পুঁজি সঙ্কট, দক্ষ ব্যবস্থাপনার অভাবসহ বিভিন্ন কারণে বন্ধ হয়েছে এসব প্রতিষ্ঠান। এছাড়াও ঢিমেতালে চলছে আরও কয়েকটি কারখানা। চিংড়ি উৎপাদনের পরিমাণ বিবেচনায় না নিয়ে বিশৃঙ্খলভাবে কারখানা গড়ে তোলায় ভারসাম্যহীনতার কবলে পড়েছে এ খাত। দেশে রফতানিযোগ্য চিংড়ির বেশিরভাগই চাষ হয় খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরায়। হিমায়িত চিংড়ি রফতানি বেশ লাভজনক হওয়ায় আশির দশকে এ অঞ্চলে গড়ে ওঠে ৫৫টি প্রক্রিয়াজাতকরণ কারখানা। তবে একটা সময় দক্ষ ব্যবস্থাপনার অভাব, পুঁজি সঙ্কট ও ব্যাংক ঋণ পাওয়ার জটিলতায় বন্ধ হয়ে যায় প্রায় অর্ধেক প্রতিষ্ঠান। বছরে তাই ২ লাখ মেট্রিক টন চাহিদার বিপরীতে কারখানাগুলো থেকে এখন পাওয়া যাচ্ছে মাত্র ৩৩ হাজার টন চিংড়ি। তবে পরিস্থিতি উত্তরণে চিংড়ির উৎপাদন বাড়ানোসহ ইতোমধ্যেই নানা উদ্যোগের কথা জানিয়েছে মৎস্য বিভাগ।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা