শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারাগার থেকে গাদ্দাফীপুত্রকে মুক্ত করেছে সশস্ত্র গ্রুপ

লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় নগরী জিনতানে একটি সশস্ত্র গ্রুপ দেশটির প্রয়াত স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফীকে মুক্ত করে নিয়ে গেছে।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় কর্তৃপক্ষের অনুগত সশস্ত্র গোষ্ঠীটি শনিবার ঘোষণা দেয় যে, শুক্রবার সাইফকে মুক্ত করা করা হয়। তিনি জিনতান ত্যাগ করেছেন। বর্তমানে তিনি কোথায় আছেন তা জানা যায়নি। খবর এএফপির।

গাদ্দাফির মুক্তির ব্যাপারে লিবিয়ার প্রতিদ্বন্দ্বী সরকারগুলোর কেউই কোন আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।

একটি মিলিশিয়া গ্রুপ জিনতানে ২০১১ সাল থেকে সাইফকে আটকে রেখেছিল। শহরটি রাজধানী ত্রিপোলি থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। তার বিরুদ্ধে সহিংসতায় মদদ ও তার বাবাকে উৎখাতে আন্দোলনরত বিক্ষোভকারীদের হত্যার অভিযোগ রয়েছে। ত্রিপোলির এক আদালত ২০১৫ সালে গাদ্দাফী সরকারের সাবেক কয়েকজন কর্মকর্তারা সঙ্গে সাইফকেও মৃত্যুদ- দেয়।

যদিও, পূর্বাঞ্চল ভিত্তিক পার্লামেন্ট এই রায়ের পরপরই সাইফকে মৃত্যুদ- থেকে অব্যাহতি দেয়। সাইফের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতেও অভিযোগ রয়েছে।

গাদ্দাফি তার দ্বিতীয় ছেলে সাইফকে নিজের উত্তরাধিকার মনোনীত করেছিলেন। এখনও লিবিয়ায় তার কিছু সমর্থক রয়েছে। তাই তিনি ফের রাজনীতিতে প্রবেশ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। গত ২০১১ সালে গাদ্দাফির পতনের তিন মাস পর নবেম্বরে নাইজারে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে মরুভূমি থেকে সাইফকে আটক করা হয়। পরে আটক অবস্থার ছবি প্রকাশ হলে দেখা যায়, তার হাতের কয়েকটি আঙুল নেই। মানবতাবিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত সাইফকে ফেরারি ঘোষণা করেছে।

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে