মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় ঈদবাজারে ছিট কাপড়ের চাহিদা

সমুদ্র হক ॥ রিক্সার টানা ক্রিংক্রিংক্রিং, মোটরবাইক ও কারের ভেঁপু ভেঁপু, ট্রাফিক কনেস্টেবলের বংশীবাদনের ফুড়ুত ফুড়ুত শব্দ নগরীতে ঈদের কেনাকাটার শোরগোলকে চাপা দিতে পারেনি। নগরীতে যানজট বেড়েছে, তবে এখনও তা সহনীয় পর্যায়ে রয়েছে। ঈদের কেনাকাটার ভিড় এড়াতে সাধারণ মানুষ ছুটছে নিউমার্কেটসহ আধুনিক মার্কেটগুলোতে। ব্যসায়ীরা ঈদের আগে বাড়িয়ে দিয়েছে পণ্যের দাম। বগুড়ার গৃহিণী কামরুন্নাহার বললেন, সারা বিশ্বে উৎসবকে ঘিরে ডিসকাউন্ট দেয়া হয়। আমাদের দেশে ঈদের আগে পণ্যের দাম কয়েকগুণ বাড়িয়ে দিয়ে ‘ঈদ বাণিজ্যে’ মেতে ওঠে। হালে এই বাণিজ্যের সুন্দর এক ফাঁদও আছে। যেমন পণ্যে ৩০ থেকে ৪০ শতাংশ ডিসকাউন্ট দেয়া হয়েছে। জানা যাচ্ছে, দাম কয়েকগুণ বাড়িয়ে স্টিকার লাগিয়ে তার ওপর এই ডিসকাউন্ট। আধুনিক শপিং মল, শো-রুমগুলোতে বিশেষ করে বাহারি পোশাকে এমন ফাঁদ বেশি। একজন ক্রেতা রম্য করে বললেন, মনে হয় শোরুমে দুয়ার খোলার সঙ্গেই সিসি ক্যামেরার সঙ্গেই ধারালো এক তরবারি প্রস্তুত হয়ে আছে। গলা কেটে দিয়ে ক্রেতা পণ্য কিনছে। এবারের কেনাকাটায় আরেক যন্ত্রনা পোহাতে হচ্ছে। বলা হচ্ছে এবারের বাজেটে ট্যাক্স বেড়েছে তাই দাম একটু বেশি। তা বাড়ল না বাড়েনি তা দেখা হয় না।

বগুড়ার মানুষ যারা ঢাকায় থাকেন তারা রমজান শুরুর আগে ঈদকে উপলক্ষ করে সাশ্রয়ী দরে কেনাকাটা সেরেছেন। মধ্যবিত্ত শ্রেণী ঈদের সময় আকাশচুম্বী দাম হওয়ার শঙ্কায় আগেভাগেই কেনাকাটা সারছেন। বগুড়াতেও মুম্বাই ছবি বাহুবলি ফোবিয়ায় আক্রান্ত হয়েছে তরুণরা। ঈদে ছেলেদের পোশাকের আকর্ষণ পাঞ্জাবি। এবারের পাঞ্জাবি মুম্বাইয়ের বহু অঙ্কের বাজেটে নির্মিত ‘বাহুবলি’ নামে। দাম ৭শ’ টাকা থেকে ২০ হাজার টাকা। সবচেয়ে মজার বিষয় হলো: বাহুবলি ছবির নায়ক ও অভিনেতা পাঞ্জাবি পরেননি। রাজকীয় পোশাকের মতো করে পাঞ্জাবি বানানো হয়েছে। তারই নাম হয়েছে বাহুবলি।

এবার রেডিমেড গার্মেন্টের চেয়ে থান কাপড় কিনে পোশাক বানানোর হিড়িক পড়েছে। নতুন ধরনের থান কাপড় এসেছে। এক রঙা কাপড়, প্রিন্ট, টাইডাই, নেট, জর্জেট, সিল্ক, কটন,ভয়েল, লিলেনের বহু বর্ণের কাপড়। এর মধ্যে কিছু কাপড়ে কারুকাজ করাই আছে। জর্জেট কাপড়ের ওপর এমব্রয়ডারি ও বিশেষ নক্সায় কাজ করা কাপড়ের দাম ৬শ’ টাকা থেকে ৩ হাজার টাকা। রেয়ন ও জর্জেটের ডিজাইনের কাপড়ের দাম ৫শ’ টাকা থেকে ২ হাজার টাকা। ভারতের লক্ষেèৗ থেকে এক ধরনের সেলাইবিহীন থ্রি-পিস এসেছে। দর্জির (টেইলার্স) কাছে গিয়ে শুধু সাইজমতো সেলাই করা। রেডিমেড থ্রি পিসের চেয়ে অনস্টিচড থ্রি পিস বেশি চলছে। এবারের পোশাকের বৈচিত্রে সুতি কাপড়ের কদর বেশি। ক্রেতা বলছেন গরমে সুতি কাপড় সাচ্ছন্দ্যে পরা যায়।

শীর্ষ সংবাদ:
২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল