বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী ১৩ জুন সুইডেন যাচ্ছেন

কূটনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৩ জুন সুইডেন সফরে যাচ্ছেন। দ্বিপক্ষীয় সফরে সুইডেনের রাজধানী স্টকহোম যাবেন। তবে স্টকহোম যাওয়ার পথে ব্যক্তিগত সফরে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে যাত্রাবিরতি করবেন প্রধানমন্ত্রী। লন্ডন যাওয়ার পর একদিন পারিবারিকভাবে স্বজনদের সঙ্গে কাটিয়ে তিনি স্টকহোম রওনা দেবেন। সুইডেনে দ্বিপক্ষীয় সফরটি হবে আগামী ১৫ ও ১৬ জুন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সুইডেন সফরে যাওয়ার পথে লন্ডনে একদিন যাত্রাবিরতি করবেন শেখ হাসিনা। ব্রিটেনে অবশ্য তার কোন সরকারী কর্মসূচী নেই। সেখানে পারিবারিক পরিবেশেই ২৪ ঘণ্টার বেশি সময় কাটাবেন শেখ হাসিনা। পরে লন্ডন থেকে স্টকহোম যাবেন। সেখানে দুইদিনের সফরে দেশটির প্রধানমন্ত্রী স্টিফেন লফভেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এছাড়াও দেশটির রাজা কার্ল সিক্সটিন গোশতাফের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সফরে দুই দেশের মধ্যে দুই থেকে তিনটি চুক্তি বা সমঝোতা স্মারক সই হতে পারে। এছাড়া দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের সম্পর্কের সকল বিষয়ই দুই সরকারপ্রধান আলোচনা করবেন। সেখানে যেসব বিষয়ে ঐকমত্য বা সিদ্ধান্ত হবে, তা নিয়ে একটি যৌথ ঘোষণা সই হবে। ওই ঘোষণার আলোকেই আগামী দিনে ঢাকা-স্টকহোম সম্পর্ক এগিয়ে যাবে। প্রধানমন্ত্রীর আসন্ন এই সুইডেন সফর দুই দেশের বিদ্যমান সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

গত বছর টেলিফোনে সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লফভেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুইডেন ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছিলেন। এরপর এক বছর ধরে সুইডেন সফরের প্রস্তুতি চলেছে। গত বছর সুইডেনের বিচার ও অভিবাসন বিষয়কমন্ত্রী মরগান জোহানসন ঢাকায় এসে সুবিধাজনক সময়ে সুইডেন ভ্রমণের জন্য সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লফভেনের আমন্ত্রণপত্র আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। সেই অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেন সফরে যাচ্ছেন।

বাংলাদেশের সঙ্গে সুইডেনের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এগুলো দেশের উন্নয়নে ভূমিকা রাখছে। বাংলাদেশের অনেক নাগরিকও সুইডেনে বসবাস করছেন। তারাও বাংলাদেশ ও সুইডেনের অর্থনীতিতে ভূমিকা রাখছেন। তৈরি পোশাক এবং ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশকে অব্যাহত সহযোগিতা প্রদান করছে সুইডেন। সুইডেনের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ বিশেষ করে জাহাজ নির্মাণ ও তৈরি পোশাক খাতে সহযোগিতার ওপর এখন গুরুত্বারোপ করা হচ্ছে।

সুইডেনে বর্তমানে প্রায় ১৪-১৫ হাজার বাংলাদেশী নাগরিক রয়েছেন। তাদের প্রায় ৯৮ থেকে ৯৯ শতাংশই বৈধভাবে বসবাস করছেন। তারা সুইডেনের অর্থনীতিতে বিশেষ অবদান রাখছেন। বাংলাদেশ ও সুইডেন যৌথভাবে স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি, জলবায়ু পরিবর্তন, নারীর সমতা ইত্যাদি বিষয়ে বিভিন্ন ধরনের কর্মসূচী চালিয়ে যাচ্ছে। তবে সুইডেন বিশেষভাবে নারীর সমতার ওপরে জোর দিয়ে আসছে। সুইডিশ সরকারের প্রায় সকল কর্মসূচীতেই নারীর সমতা নিশ্চিত করেই কর্মসূচী গ্রহণ করে থাকে। এছাড়া বাংলাদেশ ও সুইডেনের সম্পর্ক এখন বহুমুখী ও বিস্তৃত। এই সম্পর্ক ধীরে ধীরে আরও বিস্তৃত হচ্ছে।

এর আগে ২০০৯ সালে সুইডেনের স্টকহোমে ইউরোপীয় ডেভেলপমেন্ট ডেজ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবারই প্রথমবারের মতো বাংলাদেশের কোন প্রধানমন্ত্রী সুইডেনে দ্বিপক্ষীয় সফরে যাচ্ছেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা