বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাজার উন্নয়নে মন্ত্রণালয়ে বিএসইসির সুপারিশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজার দর বৃদ্ধি বা লভ্যাংশ হিসেবে বোনাস শেয়ার পাওয়ার কারণে শেয়ারবাজার কোন ব্যাংকের বিনিয়োগ (শেয়ার মার্কেট এক্সপোজার) আইনী সীমা অতিক্রম করলে ওই ব্যাংককে শেয়ার বিক্রি করতে বাধ্য করা যাবে না। এছাড়াও ব্যাংকের এক্সপোজার গণনায় কিছু সংশোধনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক ত্রিপক্ষীয় বৈঠকে এ নীতিগত সিদ্ধান্ত হয়েছে। গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকে তিন পক্ষ এ বিষয়ে একমত হলেও এখনই তা চূড়ান্ত হয়েছে বলা যাবে না। ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগসীমার হিসাব গণনা পদ্ধতি অধিকতর সংশোধনে বিএসইসির বেশকিছু প্রস্তাব আছে। সেগুলোর বিষয়ে পর্যালোচনা করে আরও কিছু পরিবর্তন আসতে পারে। এ নিয়ে আরও আলোচনা হবে। সবপক্ষ একমত হলে তা কার্যকরে আইনী পদক্ষেপ নেয়া হবে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক রবিউল হাসান ও বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানসহ মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসির উর্ধতন কর্মকর্তারা অংশ নেন। এদিকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা মনে করেন আইনের কারণে এক্সপোজার গণনায় পরিবর্তন আনা সহজ নয়। তবে বিএসইসির কর্মকর্তারা ব্যাংক কোম্পানি আইনের ৪৫ ও ১২১ ধারা উল্লেখ করে জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক ও সরকার চাইলে এ আইনের যে কোন ধারা বিশেষ কোন ব্যাংক বা সব ব্যাংকের জন্য ছাড় দেয়া যায়। বৈঠকে বিএসইসির চলতি বাজারদরের ভিত্তিতে (মার্ক-টু-মার্কেট বেসিস) শেয়ারবাজার এক্সপোজার নির্ধারণ না করে ক্রয় মূল্যভিত্তিক (কস্ট প্রাইস বেসিস) পদ্ধতি অনুসরণের প্রস্তাব করে। এ ছাড়া কৌশলগত বিনিয়োগ, শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানি, বেমেয়াদী মিউচুয়াল ফান্ড ও প্রেফারেন্স শেয়ারে বিনিয়োগকে এক্সপোজার গণনা থেকে বাদ দেয়ার প্রস্তাব করা হয়েছে।

সর্বশেষ ২০১৩ সালে ব্যাংক কোম্পানি আইন সংশোধনের মাধ্যমে শেয়ারবাজারে বাণিজ্যিক ব্যাংকগুলোর বিনিয়োগে ব্যাপকহারে লাগাম টানা হয়। এরপর ব্যাংকগুলোর বিনিয়োগসীমা সমন্বয় ইস্যুকে কেন্দ্র করে কয়েক বছর বেশ মন্দায় কাটে শেয়ারবাজার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর