শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবেশ রক্ষায় বর্তমান সরকারকে হটাতে হবে ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ পরিবেশ রক্ষায় বর্তমান সরকারকে হটানোর কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকে আমরা একটা বৈরী পরিবেশে বাস করছি। যেখানে মানুষের বাঁচার অধিকার নেই। কথা বলার অধিকার নেই। যে সরকার বেঁচে থাকার অধিকার কেড়ে নেয়, জানমালের ক্ষতি করে, পরিবেশবিরোধী সিদ্ধান্ত নেয় সেই সরকারকে হটানো ছাড়া কোন পথ নেই। সোমবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিএনপির পরিবেশ ও বনবিষয়ক সেল আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ‘বিশ্ব পরিবেশ দিবস ও বাংলাদেশে পরিবেশ ভাবনা’ শীর্ষক এই সেমিনারে আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক মাহফুজউল্লাহ।

অনুষ্ঠানে বক্তৃতাকালে বিএনপি মহাসচিব আরও বলেন, সরকার পরিবেশ রক্ষায় যেসব প্রকল্প গ্রহণ করেছে পরিবেশের জন্য মারাত্মক হুমকি হলেও সুপরিকল্পিতভাবে এসব প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর পেছনে ক্ষমতাসীনদের ব্যক্তি স্বার্থ জড়িত রয়েছে। এসব প্রকল্প গ্রহণের পেছনে দুর্নীতি জড়িত রয়েছে। ক্ষমতায় টিকে থাকার বিষয় রয়েছে। এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। প্রকৃতি রক্ষার জন্য, রাজনৈতিক পরিবেশ রক্ষার জন্য ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে। রামপালে কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র স্থাপনের সমালোচনা করে বলেন, যে সরকার মানুষের অধিকার দেয় না, বেঁচে থাকার অধিকার কেড়ে নিচ্ছে, চারপাশের পরিবেশ বসবাসের অনুপযুক্ত করে তুলছে, জানমালের ক্ষতি করে, যে সরকার চারপাশের পরিবেশকে বাসের অনুপযোগী করে ফেলে, সেই সরকারকে হটানো ছাড়া বিকল্প কোন পথ নেই। বর্তমানে দেশে রাজনৈতিক এবং রাষ্ট্রীয় বৈরী পরিবেশ বিরাজমান। এ পরিস্থিতিতে কথা বলার স্বাধীনতা, আইনের শাসন ও মানবাধিকার নেই উল্লেখ করেন।

জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় জাতীয় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে মির্জা ফখরুল ইসলাম বলেন, যে কথাটা জোর দিয়ে বলতে চাই, যেটা আজকে বড় প্রয়োজন তাহলো পৃথিবীকে তো বেঁচে থাকতে হবে। সে জন্য দেশ-জাতি-বর্ণ সকলকে একসঙ্গে কাজ করতে হবে। বাংলাদেশেও একটা জাতীয় আন্দোলন জাতীয় ঐক্যের ভিত্তিতে পরিবেশ রক্ষায় আন্দোলন গড়ে তুলতে হবে। জীব- বৈচিত্র্যকে রক্ষা করার জন্য ন্যাশনাল কনভেশন গঠন করা, সেটাও খুব বেশি জরুরী বলে আমরা মনে করি।’ বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে ও পরিবেশবিষয়ক সহ-সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপুর পরিচালনায় সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের সাবেক ডিন আবুল বাশার, দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক রেজোয়ান সিদ্দিকী, সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, শিক্ষাবিষয়ক সম্পাদক ওবায়দুল ইসলাম, প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন আলোচনায় অংশ নেন।

সরকারের মন্ত্রী-এমপিদের মধ্যে পালাই পালাই ভাব দেখা

দিয়েছে ॥ মির্জা আব্বাস

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস মন্তব্য করেছেন ক্ষমতায় থাকতে পারবে না জেনেই সরকারের মন্ত্রী-এমপিদের মধ্যে ‘পালাই পালাই ভাব’ দেখা দিয়েছে। আপনারা যদি পালানোর পথ খুঁজতে চান, তাহলে বিএনপির সঙ্গে যোগাযোগ করুন। বিএনপি পালানোর পথ খুঁজে দেবে। সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর মুক্তির দাবিতে এ আলোচনা সভার আয়োজন করে দেশপ্রেমিক ফোরাম। মির্জা আব্বাস বলেন, সামনে বিএনপির যে আন্দোলনের ধাক্কা আসছে সেই আন্দোলন সামাল দেয়া সরকারের পক্ষে সম্ভব হবে না। সামাল দিতে না পারলে আওয়ামী লীগকে আসলেই পালাতে হবে।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা