সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জনগণের সরকার প্রতিষ্ঠায় আন্দোলন করতে হবে ॥ নজরুল

জনগণের সরকার প্রতিষ্ঠায় আন্দোলন করতে হবে ॥ নজরুল

স্টাফ রিপোর্টার ॥ জনগণের সরকার প্রতিষ্ঠায় আন্দোলন করতে হবে মন্তব্য করে দলের নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন নেত্রীর নির্দেশের জন্য অপেক্ষা করুন।

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনসহ গ্রেফতার হওয়া নেতাকর্মীদের মুক্তির দাবিতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, দেশের যে অবস্থা তাতে আন্দোলন-সংগ্রামের কোনো বিকল্প নেই। দেশের স্বার্থে বিএনপি নেতাকর্মীসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে অংশ নিয়ে ভোটের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হবে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া যখন যেমন নির্দেশ দেবেন সেভাবে আন্দোলনে ঝাপিয়ে পড়তে হবে। তাই নেত্রীর নির্দেশে আন্দোলনের ময়দানে সকলকে ঝাঁপিয়ে পড়ার জন্য প্রস্তুতি নিতে হবে। তিনি অবিলম্বে কারাগারে আটক বিএনপির সকল নেতার মুক্তি দাবি করেন।

নজরুল ইসলাম বলেন, আজ কথায় কথায় বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করা হয়। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, গ্রেফতার-নির্যাতন করে বিএনপির আন্দোলন থামানো যাবে না। এ সরকারের পতন ঘটবেই।

তিনি বলেন, আমার বুঝতে কষ্ট হয়, আওয়ামী লীগের মতো ঐতিহ্যবাহী রাজনৈতিক দলটি ক্ষমতায় গিয়ে নিজের ইতিহাস ভুলে যায় কী করে? ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের আগে আওয়ামী লীগের সব নেতাদের গ্রেফার করা হয়েছিল, শুধু মাত্র আমেনা বেগম ছাড়া। তাই বলে কী আওয়ামী লী ওই সময় রোধ করা গেছে।

পাকিস্তান সরকার আওয়ামী লীগকে রুখতে পারেনি, ক্ষমতায়ও টিকে থাকতে পারেনি। একইভাবে আওয়ামী লীগ বিএনপিকে দমন করে ক্ষমতায় টিকে থাকতে পারবে না।

নজরুল ইসলাম খান বলেন, নতুন কমিটির মাধ্যমে ঢাকা মহানগর বিএনপি শক্তিশালী কমিটি করা হয়েছে। এ কমিটিতে পরীক্ষিত সংগ্রামী নেতারা আজকে আপনাদের দায়িত্বে আছেন। তাঁরা যখন যেভাবে বলবেন, সেভাবে আন্দোলনের ময়দানে নেমে পড়তে হবে। আন্দোলন করেই জনগণের সরকার কায়েম করতে হবে। এ জন্য ঢাকা মহানগর বিএনপির নেতাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

নজরুল ইসলাম খান বলেন, জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে সরকার চোরাবালিতে ডুবে গেছে। তাই তারা এখন কি করতে গিয়ে কি করছে তা নিজেরাই জানে না।

সরকার গণবিচ্ছন্ন হয়ে বিরোধী দলের নেতাকর্মদের মিথ্যা অভিযোগে মামলা দিচ্ছে, গ্রেফতার করছে। তবে বিরোধী দলকে নিয়ে তারা যত নাড়াচড়া করবে, ততই ডুববে। অগণতান্ত্রিক পন্থায় রাজনীতি করে আওয়ামী লীগ বেশি দূর অগ্রসর হতে পারবে না।

নজরুল বলেন, মামলা-গ্রেফতার করে কোনদিন রাজনৈতিক দলকে দমিয়ে রাখা যায় না। কিন্তু আওয়ামী লীগ সরকার পাকিস্তানিদের মতো বিরোধী দলের নেতাকর্মীদের নামে মামলা দিয়ে গ্রেফতার করে ক্ষমতায় টিকে থাকতে চাচ্ছে। এভাবে তারা আর বেশিদিন ক্ষমতায় টিকে পারবে না- এটাই বাস্তবতা। তাই এখনও সময় আছে আওয়ামী লীগকে অতীত ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে। তা না হলে তাদের জন্য করুণ পরিনতি অপেক্ষা করছে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুস সালাম, ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি ইউনুস মৃধা নবী উল্লাহ নবী, তানভীর আদেল খান বাবু, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার প্রমুখ।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records