রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম-দশম শ্রেণির পড়াশোনা বিষয় ॥ জীববিজ্ঞান

  • Taslima Afroz

Blessed with SHAH MD.IDRIS ALI & HAMIDA ALI

C/O Md. Sofiul Haq Khandakar (Shohag)

M.Sc. (First Class 1st), B.Sc. (First Class 9th)

Achieved: Best Teacher Award, Lecturer in Zoology,

Arambagh High School & College,

Arambagh, Motijheel, Dhaka -1000.

Mob: 01711-043777 e-mail: [email protected]

(পর্ব -৩০)

(পূর্ব প্রকাশের পর)

পুষ্টি উপাদানের উৎস :

উদ্ভিদ পুষ্টি উপাদানগুলোর মধ্যে কার্বন (ঈ) ও অক্সিজেন (ঙ) বায়ুমন্ডল থেকে গ্রহণ করে। হাইড্রোজেন (ঐ) ও অক্সিজেন (ঙ) পানি (ঐ২ঙ) থেকে গ্রহন করে।

অন্য সব উপাদান মাটি থেকে মূলের সাহায্যে শোষণ করে । এ উপাদানগুলো মাটিতে বিভিন্ন লবণ হিসেবে থাকে। কিন্তু উদ্ভিদ এগুলোকে লবণ হিসেবে সরাসরি শোষণ করতে পারে না আয়ন হিসেবে শোষন করে। যেমন : ক্যালসিয়াম আয়ন (ঈধ++), ম্যাগনেসিয়াম আয়ন (গম++), অ্যামোনিয়া আয়ন (ঘঐ৪+), নাইট্রেট আয়ন (ঘঙ৩-), পটাসিয়াম আয়ন (ক+ ) ইত্যাদি।

উদ্ভিদের পুষ্টিতে বিভিন্ন খনিজ উপাদানের ভূমিকা :

উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধির জন্য বিভন্ন খনিজ পুষ্টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নাইট্রোজেনের (ঘ) অভাব হলে ক্লোরেফিল সৃষ্টি ব্যাহত হয়। আর ক্লোরেফিল সৃষ্টি ব্যাহত হলে খাদ্য প্রস্তুত বাধাপ্রাপ্ত হয়। খাদ্যপ্রস্তুত বাধাপ্রাপ্ত হলে শ্বসন প্রক্রিয়ায় বিঘœ ঘটে এবং শক্তি নির্গমন হ্রাস পায়।

ম্যাগনেসিয়াম (গম) ক্লোরোফিল অণুর একটি উপাদান। কাজেই এর অভাব হলে ক্লোরেফিল অণু সৃষ্টি এবং সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য প্রস্তুত ব্যাহত হবে।

উদ্ভিদের বহু জৈবিক ক্রিয়া-বিক্রয়ায় পটাশিয়াম (ক) সহায়ক হিসেবে কাজ করে। পত্ররন্ধ্র খোলা ও বন্ধ হওয়ার ক্ষেত্রে পটাশিয়ামের গুরুত্ব অপরিসীম। কোষ বিভাজনের মাধ্যমে উদ্ভিদের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে পটাশিয়াম। ইহা মূল, ফুল ও ফল উৎপাদন এবং বর্ধনেও সাহায্য করে।

মূল বর্ধনের জন্য ফসফরাস (চ) অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। ফসফরাস জীবকোষের উঘঅ, জঘঅ, অঞচ প্রভৃতির গাঠনিক উপাদান। কাজেই এটি ছাড়া উদ্ভিদের পুষ্টি একেবারেই সম্ভব নয়।

পুষ্টিতে এগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকার জন্যই আমরা ভলো ফলন পেতে জমিতে নাইট্রোজেন (ইউরিয়া), পটাশিয়াম (মিউরেট অফ পটাশ), ফসফরাস (ট্রিপল সুপার ফসফেট) প্রভূতি সার ব্যবহার করে থাকি।

(পরবর্তীতে পুষ্টি উপাদানের গুরুত্ব ও পুষ্টি উপাদানের অভাবজনিত লক্ষণ সম্পর্কে বিশদভাবে আলোচনা করা হবে।)

শীর্ষ সংবাদ:
তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         বাংলাদেশে বিনিয়োগ সুবিধা লুফে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা