বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্লেমিঙ্গোর এক পায়ে দাঁড়ানোর রহস্য ভেদ

ফ্লেমিঙ্গো পাখির এক পায়ে দাঁড়ানোর রহস্য নিয়ে মানুষের কৌতূহলের অন্ত নেই। এবার এ কৌতূহলের একটি বৈজ্ঞানিক সমাধান পাওয়া গেছে। ফ্লেমিঙ্গোদের বেশিরভাগ সময় এক পায়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এটার নাম সিগনেচার পোজ। সম্প্রতি একদল মার্কিন বিজ্ঞানী প্রমাণ করেছেন, এক পায়ে দাঁড়াতে ফ্লেমিঙ্গোদের আলাদাভাবে সক্রিয় কোন পেশীশক্তি খরচ করতে হয় না। ফলে তাদের শক্তি কম খরচ হয়। আগে বিজ্ঞানীরা ভাবতেন, যেহেতু এক পায়ে দাঁড়ানোর সময় ফ্লেমিঙ্গোরা একটু পরপর পা বদলায়, তাই বোধ হয় তারা মাংসল ফ্যাটিগ বা পেশীর ক্লান্তি কাটানোর জন্যই ও রকম করে। কোন কোন গবেষকের ধারণা ছিল, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্যই বোধ হয় ফ্লেমিঙ্গোরা এক পায়ে দাঁড়ায়।

আটলান্টার জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক ইয়ং-হুই চ্যাং এবং আটলান্টার এমোরি ইউনিভার্সিটির লেনা এইচ টিং ফ্লেমিঙ্গোর এ এক পায়ে দাঁড়ানোর রহস্য উদ্ধার করেছেন।

এ গবেষকরা তাদের পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন জীবিত ও মৃত দু’ধরনের ফ্লেমিঙ্গো নিয়েই। আশ্চর্যজনকভাবে তারা দেখেছেন, একটি মৃত ফ্লেমিঙ্গোকেও বাইরের কোন সাহায্য ছাড়াই এক পায়ে দাঁড় করানো সম্ভব।

সম্প্রতি রয়্যাল সোসাইটি জার্নাল বায়োলজি লেটার্স সাময়িকীতে এ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। ফ্লেমিঙ্গো পাখির এক পায়ে দাঁড়ানোর এ পদ্ধতির নাম দেয়া হয়েছে ‘প্যাসিভ গ্র্যাভিটেশনাল স্টে মেকানিজম’। বিবিসি অবলম্বনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ