বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উচ্চ মাধ্যমিকে ভর্তির আবেদন করেনি দুই লাখ শিক্ষার্থী

  • আজ শেষ দিন

বিভাষ বাড়ৈ ॥ নতুন শিক্ষাবর্ষে ভর্তির জন্য সারাদেশের কলেজগুলোতে অনলাইন ও এসএমএসে আবেদনের শেষ দিন আজ। সরকারী ভর্তি নীতিমালা অনুসারে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছু আবেদনের সুযোগ পাবেন। এদিকে ব্যাপক সাড়া পড়লেও এখন পর্যন্ত আবেদনের বাইরে রয়ে গেছেন এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা প্রায় দুই লাখ শিক্ষার্থী। এবার পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৬২২ জন। অথচ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কলেজে ভর্তির জন্য ১০ শিক্ষা বোর্ডে আবেদন করেছেন ১২ লাখ ৪৫ হাজার ৩০০ জন। আবেদনের সংখ্যা দাঁড়িয়েছে ৬৯ লাখ ৬২ হাজার ১২৮টি। এছাড়া ভর্তিতে নানা সঙ্কটের অভিযোগ তুলেছেন কলেজের অধ্যক্ষ ও ভর্তিচ্ছুরা। আসন কমানো নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক অধ্যক্ষ।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে বলেছেন, খুব ভালভাবে প্রক্রিয়া চলছে। আবেদন শেষে যাছাই-বাছাই ও ছাড়াও পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ৩০ ও ৩১ তারিখ আবেদন করবেন। ৫ জুন ভর্তির ফল বা তালিকা প্রকাশ করা হবে। কিছু অধ্যক্ষের আসন নিয়ে তোলা প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেছেন, কেউ বললেই তো হবে না। যেসব কলেজে বাড়তি আসনের দরকার নেই সেখানেই কমানো হয়েছে। অনেক কলেজ ৫০০ আসন নিয়ে বসে আছে, অথচ গত বছর ভর্তি হয়নি ১০ জনও। এসব প্রতিষ্ঠানের আসন সমানোই দরকার।

শীর্ষ সংবাদ:
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা