সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

পর্যটন শিল্প এগিয়ে নিতে কাজ করছে সরকার ॥ মেনন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার এশিয়া ও প্যাসিফিক কমিশন (সিএপি) এবং দক্ষিণ এশিয়া কমিশনের (সিএসএ) যৌথ সম্মেলন এবার অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামে। সোমবার চট্টগ্রাম সার্কিট হাউসে সংবাদ সম্মেলনের মাধ্যমে শুরু হয় এ সম্মেলন, যা চলবে ১৭ মে বুধবার পর্যন্ত। চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লুতে আয়োজন করা হয়েছে তিনদিনের এ সম্মেলন।

সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, পর্যটন ক্ষেত্রে যে বাংলাদেশের বিশাল সম্ভাবনা রয়েছে এবং বাংলাদেশ যে এক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এটি তারই স্বীকৃতি। জাতিসংঘের সংস্থা ২৯তম সম্মেলনের জন্য এবার চট্টগ্রামকে বেছে নিয়েছে।

পর্যটন মন্ত্রী বলেন, জাতিসংঘের বিশেষায়িত সংস্থার এ সম্মেলন এবারই প্রথমবারের মতো বাংলাদেশে হচ্ছে। এটি বাংলাদেশের এগিয়ে যাওয়ার স্বীকৃতি। এ সংস্থা তার সদস্যভুক্ত দেশগুলোতে পর্যটন শিল্পে প্রচার, প্রসার এবং উন্নয়নে জাতিসংঘের প্রবিধানের আওতায় কাজ করে থাকে। পর্যটন শিল্পের বিকাশে বাংলাদেশ সরকার ইতোমধ্যেই অনেক উদ্যোগ নিয়েছে। বিশ্ব পর্যটন সংস্থা অন্যতম বৃহৎ এই ইভেন্ট বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে। বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করবে পাহাড়- নদী ও সাগরবেষ্টিত চট্টগ্রাম। এ শহরের ব্র্যান্ডিং হবে আন্তর্জাতিক পর্যায়ে। সম্মেলনে যোগ দিচ্ছেন সিএপিভুক্ত ২১টি এবং সিএসএভুক্ত ৯টি দেশ থেকে আসা মন্ত্রী, সচিব এবং উচ্চ পদস্থ কর্মকর্তা মিলিয়ে প্রায় ৩শ’ প্রতিনিধি।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তাঁর বক্তব্যে পর্যটন শিল্প বিকাশে বর্তমান সরকারের নানা উদ্যোগ এবং প্রকল্পের উল্লেখ করে বলেন, এ শিল্পের অগ্রগতিতে প্রধান বাধা নিরাপত্তার অভাব, সম্প্রীতির আবহ না থাকা এবং পর্যটন। শেখ হাসিনার সরকার ইতোমধ্যেই আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনাকে তুলে ধরতে পেরেছেন। বিদেশীরাও বাংলাদেশের প্রতি আস্থাশীল হয়েছে। এর স্বীকৃতি হিসেবে আমাদের দেশে হতে যাচ্ছে এত বড় একটি আয়োজন।

শীর্ষ সংবাদ: