সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

পাটের মোড়ক ব্যবহার অভিযানে ৭০ হাজার টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার ॥ পণ্যে পাটের মোড়ক ব্যবহার নিশ্চিত করতে প্রথম দিনের অভিযানে সারা দেশে ৭ টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭০ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মোট ১৭টি পণ্য সংরক্ষণ, সরবরাহ ও মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলকের অংশ হিসেবে সোমবার সারাদেশে বিশেষ এই অভিযান পরিচালনা করেছে পাট অধিদফতর। দুপুরে রাজধানীর কাওরান বাজার ও রেলওয়ে মার্কেটে অভিযান পরিচালিত হয়। এ সময় পণ্যের মূল্য তালিকা না রাখার বিষয় বেশি তদারকি করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মশিউর রহমান।

পূর্ব নির্ধারিত ঘোষণা অনুসারে বিশেষ এই অভিযান পরিচালিত হয়। রাজধানীর কাওরান বাজারে দুপুর দুটায় অভিযান শুরু হয়। ভ্রাম্যমাণ আদালত কাওরান বাজারের চিকেন মার্কেটে অভিযান শুরু করেন। সেখানে প্রথমে একজন চিড়া, মুড়ি ও ঝোলাগুড় বিক্রেতাকে মূল্য তালিকা না রাখার বিষয়ে প্রশ্ন করে আদালত। পরে দোকানটির বিষয়ে কোন সিদ্ধান্ত দেয়নি আদালত। এরপর মেসার্স যমুনা স্টোর নামের একটি মুদি দোকানে গিয়ে আদালত পণ্যের মূল্য তালিকা দেখতে পায়নি। এ সময় দোকানের কর্মচারী পণ্যের মূল্য তালিকা টাঙান। মূল্য তালিকা না রাখা ও পাটের বস্তার ব্যবহার না করার জন্য ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের কারাদ- দেয় আদালত। এখানে কয়েকটি অভিযান পরিচালনার পরে পাশের রেলওয়ে মার্কেটেও যায় আদালত। সেখানে কুমিল্লা রাইস এজেন্সি ও জনতা রাইস নামের দুটি দোকানকে প্লাস্টিকের বস্তা রাখার দায়ে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করে। এ সময় আদালত চার-পাঁচটি প্লাস্টিকের বস্তা পুড়িয়ে অভিযান সমাপ্ত করে।

অভিযান শেষে দোকানগুলোর সামনে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে আদালত জানায়, সামনে রমজান উপলক্ষে বাজার সহনশীল আছে। অভিযানের মাধ্যমে পাটের বস্তার ব্যবহারের বিষয়ে ৯০ শতাংশ সফলতা অর্জন করা গেছে।

শীর্ষ সংবাদ: