সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজকীয় দায়িত্ব থেকে অবসর নিচ্ছেন প্রিন্স ফিলিপ

জনকণ্ঠ ডেস্ক ॥ ব্রিটেনের রানী এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ সকল প্রকার রাজকীয় দায়িত্ব থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার বাকিংহাম প্রাসাদ এই তথ্য জানায়। আগামী মাসে ৯৬ বছর বয়সে পা দেবেন প্রিন্স ফিলিপ। তবে বর্তমানে তার স্বাস্থ্যের অবস্থা ভাল ও তিনি নিজে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে খবরে উল্লেখ করা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে প্রিন্স ফিলিপের প্রতি জাতির পক্ষ থেকে কৃতজ্ঞতা জানিয়ে তার সুস্বাস্থ্য কামনা করেছেন। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন বলেছেন, রানী এলিজাবেথের সকল কাজে প্রিন্স ফিলিপ যেভাবে সমর্থন যুগিয়েছেন তা সত্যিই প্রশংসনীয়। তার সঙ্গে আমার সাক্ষাতের প্রতিটি মুহূর্ত আনন্দময় ছিল। খবর বিবিসি ও এএফপির।

বাকিংহাম প্রাসাদের একটি সূত্র জানিয়েছে, ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ নিজেই এই সিদ্ধান্ত নিয়েছেন এবং রানী তার এই সিদ্ধান্ত সমর্থন করেছেন। ওই সূত্র আরও জানায়, প্রিন্স ফিলিপ চলতি মাস থেকে আগস্ট পর্যন্ত তার পূর্ব নির্ধারিত অনুষ্ঠানগুলোতে অংশ নেবেন। তবে এর পর থেকে আর কোন নতুন আমন্ত্রণ গ্রহণ করবেন না। রানী এলিজাবেথ নিজের রাজ দায়িত্ব যথারীতি পালন করবেন।

ব্রিটিশ সংবিধান অনুযায়ী রানী দেশটির রাষ্ট্রপ্রধান। ফলে বিদেশী অতিথি আপ্যায়ন এবং বিদেশ সফরসহ প্রিন্স ফিলিপকেও নানা আনুষ্ঠানিকতায় যোগ দিতে হয়। ২০১৬ সালে ১১০ দিন নানা অনুষ্ঠানে কখনও একা অথবা রানীর সঙ্গে বিভিন্ন রাজকীয় দায়িত্ব পালন করেছেন প্রিন্স ফিলিপ। ব্রিটেনের মোট ৭৮০ প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক, নয় প্রধান অথবা সদস্য হিসেবে প্রিন্স ফিলিপের সংশ্লিষ্টতা রয়েছে। রাজপ্রাসাদ সূত্র বলছে, ফিলিপ এসব প্রতিষ্ঠানের সঙ্গে থাকবেন। তবে কোন দায়িত্ব পালন করবেন না। চলতি বছরের নবেম্বরে রানী এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ তাদের ৭০তম বিবাহ বার্ষিকী উদযাপন করবেন।

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার