সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উদ্বৃত্ত খাদ্য আছে, আতঙ্ক ছড়াবেন না ॥ খাদ্যমন্ত্রী

  • হাওড়ে বন্যা

অর্থনৈতিক রিপোর্টার ॥ হাওড়ে বন্যার কারণে উৎপাদন ৬ লাখ টন কমলেও তাতে চালের বাজারে কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশে বছরে ১৫ থেকে ২০ লাখ টন চাল উদ্বৃত্ত রয়েছে। তবে হাওড়ের ফসলহানিকে ব্যবহার করে চালের দাম বাড়ানোর চেষ্টা অসাধু ব্যবসায়ীরা করতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেন তিনি। ব্যবসায়ীদের অপচেষ্টা না করার আহ্বান জানিয়ে মন্ত্রী গণমাধ্যমকেও আতঙ্ক না ছড়ানোর অনুরোধ জানান। বুধবার সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এ সময় তিনি ‘দ্বিতীয় ফুড এ্যান্ড এ্যাগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৭’; ‘দ্বিতীয় এ্যাগ্রোক্যাম বাংলাদেশ এক্সপো-২০১৭’ এবং ‘দ্বিতীয় ইন্টারন্যাশনাল পোল্ট্রি এ্যান্ড লাইভস্টোক বাংলাদেশ এক্সপো-২০১৭’ উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য শামসুল আলম, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক এম এ মতিন, বাংলাদেশে আমেরিকান চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট শওকত আলী সরকার।

খাদ্যমন্ত্রী বলেন, হাওড়াঞ্চলে বোরোর ক্ষতি হয়েছে ধরে নিলাম ছয় লাখ মেট্রিক টন। এতে করে কী আমাদের একেবারে খাদ্য মজুদের ক্ষেত্রে বিপর্যয়.. এমন কী অবস্থা সৃষ্টি হবে তা আমি বুঝি না। খাদ্যমন্ত্রী বলেন, ১৯৯৮ সালে যখন সমগ্র দেশ কঠিন বন্যার কবলে পড়েছিল তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তৎকালীন আওয়ামী লীগ সরকার সেই বন্যা সফলভাবে মোকাবেলা করেছিল।

মন্ত্রী জানান, চলতি বোরো মৌসুমে ৭ লাখ টন ধান এবং ৮ লাখ টন চাল কেনার লক্ষ্য ঠিক করেছে সরকার।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত