মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন রূপে শারাপোভা

  • মাহিয়ান দ্বীপ

এক যুগেরও বেশি সময় ধরে টেনিস কোর্টের অলোচিত নাম মারিয়া শারাপোভা। টেনিস কোর্টে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়ে নিজেকে নিজেকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। শুধু কোর্টের পারফর্মেন্সের কথা বললে অবশ্য একটু কমই বলা হবে। অসাধারণ রূপ-গুণেও রাশিয়ান টেনিসের এই গ্ল্যামার গার্ল মুগ্ধ-বিমোহিত করেছেন ভক্ত-অনুরাগীদের। কিন্তু গত বছরের শুরুতেই গোটা বিশ্বের টেনিসপ্রেমীদের অবাক করে দেন তিনি। তবে এবার আর পারফর্মেন্স দিয়ে নয় বরং ডোপ টেস্টে পজিটিভ হন মারিয়া শারাপোভা! এরপরই দীর্ঘদিনের নিষেধাজ্ঞার কবলে পড়েন তিনি। তবে নির্বাসন থেকে আবারও কোর্টে ফিরছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। জার্মানির স্টুটগার্ট ওপেন দিয়েই ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করবেন পাঁচটি গ্র্যান্ডসøামের মালিক।

টেনিস কোর্টে শারাপোভার শুরুটা হয়েছিল ২০০৪ সালে। তার বয়স তখন মাত্র সতেরো। ঠিক সেই সময়েই বিস্ফোরক ঘটেছিল রুশ ললনার। দুইবারের উইম্বল্ডন চ্যাম্পিয়ন দুর্দান্ত ফর্মে থাকা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে রীতিমতো অবাক করে দেন টেনিস বিশ্বকেই। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেই টেনিসপ্রেমীদের হৃদয়ে আলাদা করে জায়গা করে নিয়েছিলেন তিনি। সেই যে শুরু, এরপরের গল্পটা ছিল শুধুই সামনের দিকে এগিয়ে যাওয়ার। টেনিস কোর্টের পারফর্মেন্সের বিচারে কখনও কখনও নিষ্প্রভ ছিলেন সত্যই। কিন্তু রূপ-সৌন্দর্য দিয়ে জায়গা করে নিয়েছেন বিশ্বব্যাপী কোটি কোটি টেনিসপ্রেমীদের হৃদয়ে। পাঁচটি গ্র্যান্ডসøামসহ মোট ৩৫টি ডব্লিউটিএ শিরোপা জিতেছেন শারাপোভা। বিশ্ব টেনিস র‌্যাঙ্ককিংয়ের শীর্ষে উঠেও দীর্ঘদিন রাজত্ব করেছেন তিনি। সেই সঙ্গে বিশ্বের জনপ্রিয় এবং শীর্ষ ধনী এ্যাথলেট হওয়ার তকমাটাও মেখেছেন তার গায়ে।

কিন্তু হায়! এই শারাপোভাই বিশ্ব টেনিসে কলঙ্কজনক এক অধ্যায়ের জন্ম দেন। ডোপ টেস্টে পজিটিভ হওয়ার কারণে শারাপোভাকে ২ বছরের জন্য নিষিদ্ধ করে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। পরবর্তীতে অবশ্য এই রায়ের বিরুদ্ধে আবেদন করেন মাশা। কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টস তার শাস্তি ২৪ মাস থেকে কমিয়ে ১৫ মাসে নামিয়ে আনে। এর ফলে বুধবার থেকেই কোর্টে ফিরছেন তিনি। তবে নিষেধাজ্ঞা শেষ হতে না হতেই স্টুটগার্ট ওপেনের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে শারাপোভাকে খেলানোর সুযোগ দেয়ায় কম হয়নি সমালোচনাও। তার সমালোচনা করে মন্তব্য করেছেন ক্যারোলিন ওজনিয়াকি, এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, এ্যাঞ্জেলিক কারবার, এ্যান্ডি মারে, জো উইলফ্রেইড সোঙ্গার মতো তারকারাও। ড্যানিশ টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকি বলেন, ‘আমার মতে নৈতিক দিক দিয়ে এটা অসমর্থনীয়। সে কে সেটা আমার কাছে দেখার বিষয় নয়। একজন খেলোয়াড় নিষেধাজ্ঞা থেকে ফেরার সপ্তাহেই কিভাবে প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারে তা সত্যিই সন্দেহজনক। আমি বলবো অন্য খেলোয়াড়দের জন্য এটা খুবই অসম্মানজক।’ পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কাও মানতে পারছেন না তা। তার মতে, ‘এই ধরনের টুর্নামেন্টে তারাই আবেদন করবে যারা চোট, অসুস্থতা কিংবা টানা ম্যাচ খেলতে খেলতে ক্লান্ত হয়ে যাওয়ার কারণে র‌্যাঙ্কিংয়ের নিচের দিকে পড়ে গেছে। অবশ্যই যারা ডোপিংয়ের নিষেধাজ্ঞা থেকে ফিরবে তাদের জন্য নয়। মারিয়া শারাপোভার উচিত অন্য কোনভাবে নিজেকে কোর্টে ফেরানো। ছোট টুর্নামেন্টে খেলেও তা করতে পারে সে।’ বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা এ্যাঞ্জেলিক কারবারও এটাকে অদ্ভুত বলে মন্তব্য করেছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা জার্মানির টুর্নামেন্ট। আমাদের জার্মানিতে অনেক ভালমানের খেলোয়াড় রয়েছে। তাই এখানে শারাপোভার খেলাটা আমার কাছে অদ্ভুতই মনে হচ্ছে। এটা অনেক খেলোয়াড়ের কাছেও বিব্রতকর মনে হবে, বুধবার সে এখানে খেলবে এবং পাশাপাশি হাটবে।’ সেøাভাকিয়ার ডোমিনিকা সিবুলকোভা বলেন, ‘এটা কেবল শারাপোভা বলেই নয় বরং ডোপিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়া প্রতিটি খেলোয়াড়েরই উচিত হবে শূন্য থেকে শুরু করা।’ পুরুষ এককে বর্তমানে শীর্ষে অবস্থান করছেন এ্যান্ডি মারে। তিনিও সমালোচনা করেছেন শারাপোভাকে আমন্ত্রণপত্র দেয়া আয়োজক কর্তৃপক্ষের। এ বিষয়ে গ্রেট ব্রিটেনের এই টেনিস তারকা বলেন, ‘ফেরার জন্য অবশ্যই তার কঠোর পরিশ্রম করা উচিত। কিন্তু বাস্তবে অতিরিক্ত টিকেট বিক্রির জন্যই আয়োজক কর্তৃপক্ষ বড় বড় নামগুলোকে আমন্ত্রণপত্র পাঠাচ্ছে।’ সোঙ্গা বলেন, ‘সত্যি বলতে এটা আসলে ভুল করা একটি শিশুকে ক্যান্ডি কিনে দেয়ার মতোই ব্যাপার।’

তবে এসব সমালোচনাকারীদের বিরুদ্ধে মুখ খুলেছেন শারাপোভার এ্যাজেন্ট ম্যাক্স এইসেনবাদ। তিনি বলেন, ‘তারাই শারাপোভার সমালোচনা করেন যারা জার্নিম্যান (শুধুই সফর করেন)। অর্থাৎ এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা এবং ক্যারোলিন ওজনিয়াকির মতো খেলোয়াড়ই শারাপোভার ঈর্ষা করেন। যারা কখনই কোন গ্র্যান্ডসøাম জিততে পারেননি তারাই চান প্যারিস থেকে শারাপোভা দূরে সরে থাকুক।’ আগামী মাসের শেষের দিকেই শুরু হবে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। এবারের এই টুর্নামেন্টে মহিলা এককের শীর্ষ সব তারকারাই কোর্টের বাইরে! অন্তঃসত্ত্বা হওয়ার কারণে ফ্রেঞ্চ ওপেনে খেলবেন না আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। গত বছর সন্তান জন্ম দিয়েছেন বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কাও। তাই সাবেক নাম্বার ওয়ান এই তারকাকেও দেখা যাবে না ফ্রেঞ্চ ওপেনে। দুর্বৃত্তদের ছুরিকাঘাতে দীর্ঘদিন ধরে টেনিস থেকে নির্বাসনে চেকপ্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাও। তাই ফ্রেঞ্চ ওপেনে খেলা নিয়ে সংশয়ে রয়েছেন তিনিও। সেরেনা-কেভিতোভা-আজারেঙ্কা ফ্রেঞ্চ ওপেনে না থাকার সুযোগটাই টেনিসের সফরসঙ্গীরা নিতে চান বলে মনে করেন শারাপোভার প্রতিনিধি, ‘সেরেনা নেই, শারাপোভা নেই, আজারেঙ্কা নেই, কেভিতোভাও নেই, তাই এটাই তাদের জয়ের দারুণ সুযোগ। যে কারণেই তারা শারাপোভার বিরোধিতায় মেতেছেন।’ তবে অনেকেই আবার স্টুটগার্ট ওপেন দিয়ে শারাপোভার ফেরাটাকে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখছেন। তাদের মধ্যে বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা, সাত গ্র্যান্ডসøামের মালিক ভেনাস উইলিয়ামস, আর্জেন্টিনার জুয়ান মার্টিন ডেল পোত্রো এবং টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা নোভাক জোকোভিচ অন্যতম।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ