বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবি ও সাংবাদিক সাযযাদ কাদির রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত

দেশের অন্যতম কবি, সাহিত্যিক ও সাংবাদিক মুক্তিযোদ্ধা সাযযাদ কাদিরকে রাষ্ট্রীয় মর্যাদায় টাঙ্গাইলের স্থানীয় কবরস্থানে দাফন করা হয়েছে। প্রয়াত সাযযাদ কাদিরের গ্রামের বাড়ি দেলদুয়ার উপজেলার মৌলভীপাড়া জামে মসজিদে বাদ জুমা তৃতীয় দফা জানাজা শেষে শুক্রবার তাকে দাফন করা হয়। বৃহস্পতিবার দুপুর ২টায় রাজধানীর সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। খবর বাসসর।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় টাঙ্গাইল বিন্দুবাসিনী সরকারী বালক উচ্চ বিদ্যালয়ে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী, সাবেক রাষ্ট্রদূত ও মুক্তিযোদ্ধা আনোয়ারুল আলম শহীদ, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরণ, টাঙ্গাইলে বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের লোকজন জানাজায় অংশ নেন। এর আগে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

সাযযাদ কাদির ১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি বাংলা সাহিত্যের ষাটের দশকের অন্যতম কবি, গবেষক, অনুবাদক ও প্রাবন্ধিক হিসেবে পরিচিত। সাযযাদ কাদির ১৯৬২ সালে বিন্দুবাসিনী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ স্নাতক (সম্মান) এবং ১৯৭০ স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে তিনি টাঙ্গাইল করটিয়ার সাদত কলেজের বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে সাপ্তাহিক ‘বিচিত্রা’ পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন।

সাযযাদ কাদির একাধারে কবিতা, গল্প, উপন্যাস, নাটক ও প্রবন্ধ লিখেছেন। গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সংকলন, অনুবাদসহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন তিনি। কবি সাযযাদ কাদিরের মৃত্যুতে জেলার বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে আসে। তারা মরহুমের রুহের শান্তি ও মাগফিরাত কামনা করছেন।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়