বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের প্রচারণায় ৭৫০০০০ ডলার দিয়েছিল রুশপন্থীরা

ট্রাম্পের প্রচারণায় ৭৫০০০০ ডলার দিয়েছিল রুশপন্থীরা

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণা শিবিরের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্টকে ইউক্রেনের রুশপন্থীরা সাড়ে সাত লাখ ডলার দিয়েছিল বলে অভিযোগ উঠেছে। ইউক্রেনের এক প্রভাবশালী পার্লামেন্ট সদস্য অভিযোগ করেছেন, ম্যানাফোর্ট ওই অর্থ প্রাপ্তির বিষয়টি লুকিয়েছেন।

ইউক্রেনের পার্লামেন্ট সদস্য সেরহি লেশচেঙ্কোর দাবি, ২০০৯ সালে ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের রাজনৈতিক দল পার্টি অব রিজিয়ন ম্যানাফোর্টকে সাড়ে সাত লাখ ডলার দিয়েছিল। ওই সময়ে ম্যানাফোর্ট ইউক্রেনের তৎকালীন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে কাজ করছিলেন।

মঙ্গলবার ম্যানাফোর্টের স্বাক্ষর করা সাড়ে সাত লাখ ডলারের একটি চালানপত্র সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন লেশচেঙ্কো। যেখানে ডেভিস ম্যানাফোর্ট নামক একটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়েছে। ওই অর্থ বেলিজে রেজিস্ট্রেশন করা একটি অফশোর কোম্পানির কাছ থেকে কিরগিজস্তানের একটি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হয়েছিল।

লেশচেঙ্কোর দাবি, ইয়ানুকোভিচের উপদেষ্টা হিসেবে কাজের বিনিময়ে তাকে রুশপন্থীরা ওই কোম্পানির আড়ালে ওই অর্থ প্রদান করেছে। উল্লেখ্য, ২০১৪ সালে আন্দোলনের মুখে ইয়ানুকোভিচ পদত্যাগে বাধ্য হন। তবে ম্যানাফোর্টের মুখপাত্র জ্যাসন ম্যালোনি এসব দাবিকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ইউক্রেনের রুশপন্থী নেতা ইয়ানুকোভিচের সঙ্গে সংযোগের অভিযোগে ২০১৬ সালের আগস্টে ট্রাম্পের প্রচারণা শিবিরের চেয়ারম্যানের পদ থেকে পল ম্যানাফোর্টকে পদত্যাগে বাধ্য করা হয়। বর্তমানে মার্কিন প্রেসিডেন্টের যে কয়েকজন সহযোগীর বিষয়ে ‘রুশ সংযোগের’ অভিযোগে তদন্ত চলছে ম্যানাফোর্ট তাদেরই একজন।

সোমবার মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই পরিচালক জেমস কোমি প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্তের কথা নিশ্চিত করেছেন।

সূত্র: বিবিসি।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনায় কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে