মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহ অবস্থানের মধ্য দিয়ে সবাইকে মানবকল্যাণে কাজ করতে হবে ॥ সিনহা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের শতবর্ষ পূর্তি উৎসব শুরু হয়েছে। রবিবার থেকে শুরু হওয়া উৎসব চলবে ২৬ মার্চ পর্যন্ত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সন্ধ্যায় মিশন প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে সুরেন্দ্র কুমার সিনহা বলেন, ধর্মের কারণে সংঘাতে বিশ্বে যত প্রাণ ঝরেছে, তা সংখ্যায় প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতের সংখ্যার চেয়ে বেশি। সব ধর্মেই মানুষকে শ্রেষ্ঠ জীব বলা হয়েছে। তাই মানুষের কাজও সর্বোত্তম হওয়া উচিত। সমাজে নানা ধর্ম, গোত্র, সম্প্রদায়ের মানুষ বসবাস করে। সবার সহাবস্থানের মধ্য দিয়ে ঐক্য ও সংহতির মাধ্যমে মানবকল্যাণে কাজ করতে হবে। মানবতা বড় ধর্ম। সবাইকে মানবতার দিকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, ধর্ম সাম্প্রদায়িকতার মধ্যে আবদ্ধ হতে পারে না।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশে রামকৃষ্ণ মিশনের সঙ্গে ভারতীয় হাইকমিশন গভীরভাবে সংযুক্ত। রামকৃষ্ণ মিশন দারিদ্র্য দূরীকরণ ও শিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছে।

রামকৃষ্ণ মঠ ও মিশন, বেলুড় মঠের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দজি মহারাজের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিচারপতি সৌমেন্দ্র সরকার, ঢাকা রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ ধ্রুবেশানন্দ প্রমুখ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন।

এর আগে বৈদিক মন্ত্র পাঠ ও প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করা হয়। পাশাপাশি ছিল দলীয় নৃত্য। এই পরিবেশনার মধ্য দিয়ে তুলে ধরা হয় ধর্মীয় সম্প্রীতির বার্তা।

শতবর্ষ পূর্তির এ উৎসবের আগামী দিনগুলোতে থাকবে যুব সম্মেলন, মাতৃ সম্মেলন, আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মেলন, জপ যজ্ঞ, সম্প্রীতি শোভাযাত্রা, বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় ট্রলার ডুবি জেলে হাফিজুর উদ্ধার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         ৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস