বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে লেনদেন কমেছে

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শরীয়াহ সূচকের সঙ্গে কমেছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন কমার পরিমাণ ছিল ৩ দশমিক ৪০ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ৫ হাজার ১৮৮ কোটি ২১ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিল ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ১৮২ কোটি টাকা বা ৩.৪০ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ২৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ২৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৭৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৬৬ শতাংশ। ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৫২ শতাংশ বা ২৯.৬৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৪৯ শতাংশ বা ১০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ০৮ শতাংশ বা ১.১০ পয়েন্টে। সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬১টি কোম্পানির। আর দর কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে গত সপ্তাহে সূচক বাড়ার কারণে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও বেড়েছে দশমিক ০২ পয়েন্ট বা ১২ শতাংশ। ডিএসইর তথ্য অনুযায়ী, আলোচ্য সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৬ দশমিক ১৭ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৬ দশমিক ১৫ পয়েন্ট।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১০ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৯ দশমিক ৫ পয়েন্টে, সিরামিক খাতের ২৬ দশমিক ৭ পয়েন্টে, প্রকৌশল খাতের ২৩ পয়েন্টে, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৬ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুত খাতে ১৩ দশমিক ৭ পয়েন্টে, সাধারণ বীমা খাতে ১৫ দশমিক ৯ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ২৬ দশমিক ৩ পয়েন্টে। এছাড়া পাট খাতের পিই রেশিও মাইনাস ১৬ দশমিক ৭ পয়েন্টে, বিবিধ খাতের ৩২ দশমিক ৪ পয়েন্টে, এনবিএফআই খাতে ৩২ দশমিক ১ পয়েন্ট, কাগজ খাতের মাইনাস ১১২ দশমিক ৩ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ১৯ দশমিক ৭ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ২৩ দশমিক ২ পয়েন্টে, চামড়া খাতের ২৩ দশমিক ৭ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৯ দশমিক ৯ পয়েন্টে, বস্ত্র খাতের ২৬ দশমিক ৪ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতে ২৯ দশমিক ২ পয়েন্টে অবস্থান করছে।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : লঙ্কাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো, ফার কেমিক্যাল, আইএফআইসি, বেক্সিমকো ফার্মা, রতনপুর স্টিল, বারাকা পাওয়ার, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও একটিভ ফাইন।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : তসরিফা ইন্ডাস্ট্রিজ, সায়হাম টেক্সটাইল, ইউনিয়ন ক্যাপিটাল, স্ট্যান্ডার্ড সিরামিক, বিজিআইসি, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, আইএফআইসি ব্যাংক, যমুনা ব্যাংক ও মালেক স্পিনিং।

দর হারানোরা সেরা কোম্পানিগুলো হলো : আরএন স্পিনিং, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, আইপিডিসি, আইসিবি এএমসিএল ১ম মিউচুয়াল ফান্ড, সোস্যাল ইসলামী ব্যাংক, মেঘনা কনডেন্স মিল্ক, বারাকা পাওয়ার, রহিমা ফুড ও এএফসি এ্যাগ্রো বায়োটেক।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী