বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা

  • ইসরাইলী জঙ্গীবিমান ভূপাতিত ॥ মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়বে

জনকণ্ঠ ডেস্ক ॥ সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। শুক্রবার চারটি ইসরাইলী জঙ্গী বিমান সিরিয়ার আকাশসীমা লঙ্ঘন করে দেশটির বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। ৬ বছর ধরে চলা গৃহযুদ্ধের মধ্যে এই প্রথম সিরিয়ায় বিমান হামলার কথা স্বীকার করল ইসরাইল।

সিরিয়া ইসরাইলের এই হামলাকে আগ্রাসন হিসেবে আখ্যা দিয়েছে। এই হামলার ফলে মধ্যপ্রাচ্য সঙ্কট আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। তেলআবিব দাবি করেছে সিরীয় বাহিনীর হামলার পাল্টা জবাব হিসেবে তারা এই পদক্ষেপ নেয়। শেষ খবর পাওয়া পর্যন্ত আকাশসীমা লঙ্ঘনের দায়ে ইসরাইলের একটি জঙ্গী বিমান ভূপাতিত করার দাবি করেছে দামেস্ক। সিরীয় সেনাবাহিনীর পক্ষে দেয়া এক বিবৃতির বরাত দিয়ে দেশটির সরকারী বার্তা সংস্থা সানা এ খবর প্রকাশ করে। তবে সিরীয় দাবি উড়িয়ে দিয়ে ইসরাইল জানিয়েছে,তাদের যুদ্ধবিমানগুলো সিরিয়ায় হামলা শেষে নিরাপদে ফিরে এসেছে। খবর আলজাজিরা, হারেজ, এএফপি ও বিবিসির।

সিরিয়ার ওই বিবৃতিতে দাবি করা হয়, চারটি ইসরাইলী জঙ্গী বিমান শুক্রবার ভোরে লেবাননের ওপর দিয়ে সিরিয়ার আকাশসীমায় অনুপ্রবেশ করে। ইসরাইলী জঙ্গী বিমানগুলো পালমিরার কাছে অবস্থিত একটি সামরিক লক্ষ্যবস্তুসহ অন্যান্য জায়গায় হামলা চালায়। সিরিয়ার সেনারা গুলি করে ইসরাইলের একটি জঙ্গী বিমান ভূপাতিত করে।

ইসরাইলের প্রথমসারির দৈনিক হারেজ এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইলী হামলার পর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে সিরিয়া। পাশাপাশি পত্রিকাটির প্রতিবেদনে ইসরাইলী জঙ্গী বিমানের ওপর সিরীয় বাহিনীর গুলি চালানোর কথাও বলা হয়েছে। তবে ইসরাইলী জঙ্গী বিমান ভূপাতিত হওয়ার বিষয়ে হারেজের প্রতিবেদনে কিছু বলা হয়নি।

সিরীয় সেনা হাইকমান্ড শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলী বাহিনী আইএস জঙ্গীদের সহায়তার জন্য এই হামলা চালিয়েছে।

বিবৃতিতে একটি ইসরাইলী বিমান ভূপাতিত এবং অপর একটি জেট বিমানে সিরীয় বাহিনীর গুলি চালানোর কথা উল্লেখ করা হয়।

জর্দান জানিয়েছে, বৃহস্পতিবার তাদের সীমান্তে একটি অজ্ঞাত বস্তুর ভাঙ্গা টুকরো পড়েছে। তবে এই ভাঙ্গা টুকরোগুলো ইসরাইলী জঙ্গী বিমানের কিনা তা দেশটি জানাতে পারেনি।

সিরিয়ার যুদ্ধে প্রেসিডেন্ট আসাদের পক্ষে অংশ নেয়া হিজবুল্লাহকে টার্গেট করে ইসরাইল আগেও হামলা করেছে। তবে এই প্রথম ইসরাইলের পক্ষ থেকে এরকম স্বীকোরোক্তি পাওয়া গেল।

এই হামলায় কারও আহত হবার খবর পাওয়া যায়নি। গত বছরের ডিসেম্বর থেকে এ পর্যন্ত ইসরাইলী জঙ্গী বিমান সিরিয়ায় হিজবুল্লাহকে টার্গেট করে অন্তত চারদফা হামলা চালায়। কিন্তু গতরাতে সর্বশেষ হামলার পর এই প্রথম এ নিয়ে প্রকাশ্যে কথা বলল তেলআবিব।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে একটি ভবনের পাশে বিধ্বস্ত ধাতুর টুকরোকে ঘিরে রয়েছে একদল লোক। বলা হচ্ছে, এগুলো ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত ক্ষেপণাস্ত্রের অংশবিশেষ।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা