মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইথানল তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করল খুদে শিক্ষার্থীরা

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ যানবাহনে জ্বালানি সহায়ক হিসেবে গাজন (পচন) পদ্ধতিতে ইথানল তৈরির প্রক্রিয়া উপস্থাপন করলো রাজশাহীর লক্ষীপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির মেয়েরা। বাড়িতে জমে থাকা শস্যকণা যেমন আলু, চাল, ভুট্টা, গম এবং শর্করা জাতীয় উদ্ভিদকে গাজন করে ইথানল তৈরির প্রক্রিয়া উপস্থাপন করে তারা। বুধবার নগরীর মহিষবাথানে হাতেম ফাউন্ডেশন পাঠাগারের উদ্যোগে আয়োজিত বিজ্ঞান উৎসব ইথানল ছাড়াও বিভিন্ন বৈজ্ঞানিক সরঞ্জাম উদ্ভাবন করে চমক দেখিয়েছে খুদে এ শিক্ষার্থীরা।

বিজ্ঞান উৎসবে অংশ নেয় নগরীর লক্ষ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী ফারিয়া রহমান মোহনা জানায়, যানবাহনের জ্বালানি অফুরান্ত নয়। এক সময় হয়তো জ্বালানি কমে যাবে। তবে জ্বালানির সহায়ক হিসেবে তাদের উদ্ভাবিত ইথানল ব্যবহার করে জ্বালানি সাশ্রয়ী করা সম্ভব হবে। মোহনা জানায়, সরকারীভাবে এ প্রক্রিয়ায় ইথানল তৈরি করলে দেশের জ্বালানি ঘাটতি কমে আসবে। একই শ্রেণির তামিমা হায়দার, নিশাত তাসনিম চৌধুরী, সুমাইয়া জান্নাত ও সাদিয়া আফরিন এ প্রক্রিয়া তৈরি করে। এছাড়া মহিষবাথান আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয়ের মেয়েরা তৈরি করে দেখায় ‘সর্বদিকে তাপ দেয়’, এমন চুলা, পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে জ্বালানি সাশ্রয়ী গাড়ি চালানো এবং যান্ত্রিক শক্তির সাহার্যে মোবাইল চার্জ পদ্ধতি। রাজশাহী পুলিশ লাইনস স্কুল এ্যান্ড কলেজের শিক্ষার্থীরা তৈরি করে ভূমিকম্প হওয়ার আগে অটোমেটিক বাড়ির বিদ্যুত ও গ্যাসের চুলা বন্ধের পদ্ধতি। এছাড়া নগরীর আল হিকমা একাডেমি, মহিষবাথান সরকারী প্রাথমিক বিদ্যালয়, মেডিক্যাল ক্যাম্পাস উচ্চ বিদ্যালয়সহ প্রায় ১০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের তৈরি বিভিন্ন প্রযুক্তি উপস্থাপন করেন বিজ্ঞান উৎসবে। ‘শিক্ষার্থীরা বিজ্ঞান শিখবে হাতে কলমে’ এই শ্লোগানকে সামনে রেখে দিনব্যাপী এ বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়। উৎসবে প্রধান অতিথি ছিলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আবদুল খালেক। খুদে বিজ্ঞানীদের আবিষ্কারে তিনি অভিভূত হয়ে বলেন, বিশে^ এখন বিজ্ঞানচর্চা এগিয়েছে।

এ দেশের মেধাবীদের ব্যবহার করে বিদেশীরা তাদের বিজ্ঞানে এগিয়ে নিচ্ছে। এই খুদে বিজ্ঞানী সন্তানরাই একদিন দেশকে সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মোহাম্মদ হাতেম। এ সময় তিনি কল্যাণমূলক সকল কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত থাকার প্রত্যয় ব্যক্ত করেন। পরে বিজ্ঞান উৎসবে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন