শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিধিমালার গেজেট প্রকাশে আরও ২ সপ্তাহ সময় পেল সরকার

  • বিচারকদের চাকরির শৃঙ্খলা

স্টাফ রিপোর্টার ॥ অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশের জন্য সরকারকে আরও দুই সপ্তাহ সময় দিয়েছে আপীল বিভাগ। মঙ্গলবার এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময়ের আবেদন করলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আট সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ বেঞ্চ তা মঞ্জুর করেন। এ সময় আদালত বলেন, বিচার বিভাগকে জিম্মি করে রাখা হচ্ছে। মনে রাখবেন রাষ্ট্রের কাছে ব্যক্তি নয়, প্রতিষ্ঠান বড়। রাষ্ট্রের পক্ষে একটা ফেয়ার প্লে বিষয় আছে।

গত ১২ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ করার জন্য বারবার সময় আবেদনের কারণ সরকার পক্ষকে লিখিতভাবে জানাতে নির্দেশ দেয় আদালত। সে মোতাবেক নির্ধারিত দিনে সময়ক্ষেপণের লিখিত ব্যাখ্যায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আদালতকে জানান, রাষ্ট্রপতির কাছে শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়ার কপি আইন মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে। এটা গেজেট আকারে প্রকাশ করার জন্য সময় দরকার। তারপর আদালত বলেন, আশা করি, ২৭ ফেব্রুয়ারির মধ্যে সরকার বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশ করবে। গত ৫ ফেব্রুয়ারি বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেয় আপীল বিভাগ। এর আগেও গেজেট প্রকাশে কয়েক দফা সময় নেন সরকার।

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ১২ ডিসেম্বর তলবও করে আপীল বিভাগ। গত বছরের ৭ নবেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা ২৪ নবেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দিয়েছিল আপীল বিভাগ।

১০ জনকে ৭ দিনের জেল, একজনকে জরিমানা

ডিএসসিসির উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ফুটপাথ দখলমুক্ত রাখতে অভিযান অব্যাহত রেখেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মঙ্গলবারও নগরীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। নির্দেশ অমান্য করে ফুটপাথে দোকান বসানো ও কাজে বাধা দেয়ায় ১০ জনকে ৭ দিনের জেল ও একজনকে আর্থিক জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ১৫ জানুয়ারি থেকে উচ্ছেদ অভিযান শুরু করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। ফুটপাথ ও রাস্তা দখলমুক্ত রাখতেই এই অভিযান। শুক্র ও শনিবার ছুটির দিন ছাড়া অন্যসব দিনে সন্ধ্যা ছয়টার পর থেকে হকার বসার নির্দেশনা জারি করা করা হয়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার