শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রস্তাবিত নাগরিকত্ব আইন মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক ॥ মঈন খান

স্টাফ রিপোর্টার ॥ প্রস্তাবিত নাগরিকত্ব আইন মানুষের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সেন্টার ফর ন্যাশনালিজম স্টাডিজ’ নামক একটি সংগঠন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

মঈন খান বলেন, মৌলিক অধিকার ক্ষুণœ করে এবং ‘ন্যাচারাল জাস্টিস’ ধ্বংস করে ক্ষমতাসীনদের অপশাসন প্রতিষ্ঠিত করতেই নাগরিকত্ব আইন করা হচ্ছে। গত বছর ফেব্রুয়ারি মাসে নাগরিকত্ব আইনের খসড়ায় প্রাথমিক অনুমোদন দেয় মন্ত্রিসভা। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সম্প্রতি প্রস্তাবিত নাগরিকত্ব আইনটি আইন মন্ত্রণালয়ে এসেছে ভেটিংয়ের জন্য।

বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে মঈন খান বলেন, জিয়াউর রহমান দ্বৈত নাগরিকের আইন প্রবর্তন করেছিলেন। সুতরাং জিয়াউর রহমানের দেখানো পথ ধরে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হবে। সে জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। কোন কালা কানুন মানুষকে দমিয়ে রাখতে পারবে না।

মঈন খান বলেন, প্রস্তাবিত নাগরিকত্ব আইন আন্তর্জাতিক আইন ও দেশের সংবিধানের পরিপন্থী। মৌলিক অধিকার ক্ষুণœ করে এবং ‘ন্যাচারাল জাস্টিস’ ধ্বংস করে ক্ষমতাসীনদের অপশাসন প্রতিষ্ঠিত করতেই এই নাগরিকত্ব আইন করা হচ্ছে। এ আইনে মানুষের অধিকার লঙ্ঘন করা হয়েছে। সুতরাং এ আইন দেশের মনুষের জন্য প্রযোজ্য নয়। তিনি বলেন, দ্বৈত নাগরিকত্ব আইন সম্পর্কে মানুষ না জেনে, না শুনে উদ্বেগের মধ্যে রয়েছে। আয়োজক সংগঠনের সভাপতি ব্যারিস্টার মীর হেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, ড. সুকমল বড়ুয়া প্রমুখ।

নেত্রকোনা জেলা বিএনপি নেতার গ্রেফতারে ফখরুলের নিন্দা ॥ রবিবার রাতে নেত্রকোনা জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ রানা লিটনকে গ্রেফতার করেছে অভিযোগ করে এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে পাঠানো দলের সহ-দফতর সম্পাদক বেলাল আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ ঘটনার নিন্দা জানানোর পাশাপাশি অবিলম্বে তার মামলা প্রত্যাহার ও মুক্তি দাবি করেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার