বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনের নামে প্রহসন হলে বিএনপি সেই নির্বাচনে যাবে না ॥ নজরুল

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নির্বাচনে যেতে চায় জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, যে নির্বাচনে জনগণ রায় দিতে পারে সেই নির্বাচনে যাবে বিএনপি। নির্বাচনের নামে প্রহসন হলে সে নির্বাচনে বিএনপি যাবে না। ভারত-বাংলাদেশের মধ্যে যে সমুদ্র চুক্তি হয়েছে তাতে কে জিতেছে এমন প্রশ্ন করে তিনি বলেন, ভারত বলছে, তারা জিতেছে। আর আমরাও বলছি জিতেছি। আসলে কে জিতেছে সরকারের কাছে আমার প্রশ্ন? রবিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১১তম কারাবন্দী দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দল আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অপর এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় মন্তব্য করেন ভারতের সঙ্গে সরকারের মান অভিমান চলছে।

নজরুল ইসলাম খান বলেন, বর্তমান সরকার ক্ষমতায় থাকলে জনগণ নির্ভয়ে ভোট দিতে পারবে না। তাই আমরা নির্বাচনকালীন নির্দলীয় সরকারের কথা বলছি। সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। যে নির্বাচনে সব মানুষের ভোট দেয়ার গ্যারান্টি থাকবে। তাহলে দেশে গণতন্ত্র ফিরে আসবে।

নজরুল ইসলাম খান বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ‘র’ এজেন্টরা হাওয়া ভবনে তারেক রহমানের সঙ্গে সেই সময় বসে থাকতেন। কিন্তু তখন তো বিএনপি বিরোধী দলে ছিল। আর তখন তারেক রহমানও বিএনপির কোন শীর্ষ নেতা ছিলেন না। তাহলে কেন ওই সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাওয়া ভবনে যেতেন। এ কথা যদি প্রধানমন্ত্রী বিশ্বাস করেন তাহলে তখন থেকেই তারেকের পেছনে লেগেছেন।

নজরুল ইসলাম বলেন, তারেকের নাম যতবার প্রধানমন্ত্রী নিয়েছেন ততবার আল্লার নাম নিলে তিনি বেহেস্তে যেতে পারবেন।

নজরুল ইসলাম খান বলেন, সরকার বলেছিল, তিস্তার পানি না দিলে ভারতকে ট্রানজিট দেয়া হবে না। কিন্তু ভারতকে ট্রানজিট দেয়া হয়েছে। অথচ এখনও আমরা তিস্তার পানি পাইনি।

আয়োজক সংগঠনের সভাপতি শফিউল বারী বাবুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভুঁইয়া জুয়েল প্রমুখ।

ভারতের সঙ্গে সরকারের মান অভিমান চলছে- গয়েশ্বর ॥ ভারতের সঙ্গে সরকারের মান অভিমান চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। রবিবার দুপুরে রাজধানীর ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে মশিউর রহমান যাদু মিয়ার ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গয়েশ্বর বলেন, খালেদা জিয়ার বিদেশে বন্ধু আছে প্রভু নেই। ভারতের সঙ্গে বিএনপির সম্পর্ক আছে। বিএনপি স্বাধীনতা ও গণতন্ত্রকে বিশ্বাস করে বলেই বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব জোরদার করতে চায়। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, আপনি যোগ বিয়োগে ভুল করছেন। যাই করেন দেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে বন্ধক দিয়েন না। এবার ভারতে গেলে আচলটা বেঁধে যাবেন, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় যা করণীয় তাই করবেন।

আয়োজক সংগঠনের সভাপতি জেবেল রহমান গানির সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া প্রমুখ।

প্রমাণ দিতে না পারলে ক্ষমা চাইতে হবে- দুদু ॥ ভারতকে মুচলেকা দিয়ে বিএনপি ক্ষমতায় এসেছিল প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা করে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, প্রমাণ দিতে না পারলে প্রধানমন্ত্রীকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সুপ্রীমকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রীক দেবী মূর্তি অপসারণ ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ ইসলামিক পার্টি ঢাকা মহানগর আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দুদু বলেন, বিএনপি যদি ভারতকে মুচলেকা দিয়েই থাকে নিশ্চয়ই কোন কাগজে সই করেছিলেন। আপনি প্রধানমন্ত্রী সেই কাগজ দেখান আর সেটি না পারলে জাতির কাছে আপনার বক্তব্য মিথ্যা হয়ে যাবে।

শামসুজ্জামান দুদু বলেন, শেখ হাসিনার অধীনে নির্বাচন সুষ্ঠু হবে তা পাগলেও বিশ্বাস করে না। তাই সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচনকালীন সময়ে পার্লামেন্ট ভেঙ্গে দিতে হবে। সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে গ্রীক দেবীর মূর্তি অপসারণ প্রসঙ্গে তিনি বলেন, এতদিন সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে প্রয়োজন পড়েনি। এখন কি কারণে গ্রীক দেবীর মূর্তি স্থাপন করা হয়েছে তা জানি না। তবে মানুষের মূল্যবোধের প্রতি শ্রদ্ধা রেখে বিষয়টি ভেবে দেখার জন্য সরকারের প্রতি অনুরোধ করছি।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে আরও বক্তব্য রাখেন লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কেএম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

শীর্ষ সংবাদ:
৬০ লাখ ডোজ ফাইজারের করোনার টিকা আসছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে         দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা