মঙ্গলবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ

অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ

স্টাফ রিপোর্টার ॥ বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ মঙ্গলবার। এগারো মাস পর আবার এমন কোলাহল ও উৎসবমুখর দেখা যাবে বাংলা একাডেমি প্রাঙ্গন। শ্রেণি-পেশা-বয়স নির্বিশেষে সবার সম্মিলন ঘটবে।

এক বছর পর আবার নতুন বইয়ের জন্য প্রত্যাশা। মঞ্চে নতুন কোন বইয়ের মোড়ক উন্মোচন। বটতলায় কিংবা পুকুর পাড়ে বসে বাদাম খাওয়া। দল বেঁধে ঘুরে বেড়ানোর জন্য বন্ধুদের নিয়ে হুমড়ি খেয়ে পড়া। ছোট শিশুর বায়না ধরা। অথবা স্টলের সামনে প্রিয় লেখকের অটোগ্রাফ নিতে ভিড় করা।

মঙ্গলবার সকাল ১১টায় মেলা প্রাঙ্গণে শুরু হয় লেখক-পাঠকদের আগমন, বই বেচাকেনা। বইপ্রেমী ও দর্শণার্থীর আগমনে জমে উঠে মেলা প্রাঙ্গন। মেলা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে বইপ্রেমীদের ভিড়। শেষ দিনে মেলা প্রাঙ্গণে মানুষের ঢল নামবে বলে আশা করছেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা।

Sheikh Rasel

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে বহুত্ববাদী সমাজ ও ফোকলোর শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শাহিদা খাতুন। আলোচনায় অংশগ্রহণ করবেন সৈয়দ জামিল আহমেদ এবং বিবি রাসেল। সভাপতিত্ব করবেন ড. ফিরোজ মাহমুদ।

সন্ধ্যা সাড়ে ৬ টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার ২০১৭-এর সমাপনী অনুষ্ঠান। শুভেচ্ছা ভাষণ দেবেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। গ্রন্থমেলার প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে কবি শামীম আজাদ ও লেখক অনুবাদক নাজমুন নেসা পিয়ারিকে বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার ২০১৬ প্রদান করা হবে। এছাড়া অনুষ্ঠানে ২০১৬ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৭, ২০১৬ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৭, ২০১৬ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০১৭ এবং ২০১৭ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্যে থেকে নান্দনিক স্টল/প্যাভেলিয়ন সজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৭ প্রদান হবে। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শীর্ষ সংবাদ: