শুক্রবার ২১ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামরিক খাতে বাজেট বাড়াচ্ছেন ট্রাম্প

সামরিক খাতে বাজেট বাড়াচ্ছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের সামরিক বাজেটে ঐতিহাসিক বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের কর্মকর্তারা বলছেন, মি. ট্রাম্প মার্কিন সামরিক সংস্থা, পেন্টাগনের বাজেট ৫৪০০ কোটি ডলার বাড়াতে চাইছেন, যা পূর্ববর্তী বছরের তুলনায় ১০ শতাংশ বেশি।

অন্যান্য বেশ কিছু খাত থেকে অর্থ ছাঁটাই করে সামরিক খাতে এই অর্থ ব্যয় করা হবে। যেসব খাত থেকে বাজেট ছাঁটাই করে সামরিক খাতে দেওয়া হবে তার মধ্যে বৈদেশিক সাহায্য (ত্রাণ) এবং পরিবেশ রক্ষাও রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প তার এই পরিকল্পনা নিয়ে সরকারের বিভিন্ন সংস্থার সাথে কথা বলেছেন এবং আগামী মে মাসে তার পূর্ণপরিকল্পনা কংগ্রেসের সামনে তুলে ধরবেন।

হোয়াইট হাউজে বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নরদের সাথে এক বৈঠকে দেওয়া বক্তব্যে মি. ট্রাম্প বলেন, সামরিক খাতে এই বর্ধিত বাজেটটির মাধ্যমে তিনি পুরো বিশ্বকে একটি বার্তা দিতে চান।

'এই বাজেটটি হবে জননিরাপত্তা এবং জাতীয় নিরাপত্তার বাজেট। এই দুটো বিষয়ের ওপর গুরুত্ব থাকবে, তবে আরো অনেক বিষয়ও থাকবে। সামরিক বাজেটে ঐতিহাসিক বৃদ্ধি ঘটবে যার মাধ্যমে আমাদের নিঃশেষিত হতে থাকে সামরিক বাহিনীকে পুনর্গঠন করা হবে। এটি একটি মাইলফলক এবং বিপজ্জনক এই সময়ে যুক্তরাষ্ট্রের শক্তি, নিরাপত্তা এবং সংকল্প সম্পর্কে পৃথিবীর কাছে একটি বার্তা,' বলেন মি. ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় সামাজিক কল্যাণমূলক কর্মসূচি অব্যাহত রেখে সামরিক ব্যয় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলোতে কংগ্রেসে কোন্দলের কারণে সামরিক ব্যয় কমেছে।

তবে হঠাৎ করেই সেনাদের ট্যাংক বা এয়ারক্রাফটের জন্য বাজেট বরাদ্দ কংগ্রেস অনুমোদন করাটাও অস্বাভাবিক নয়। যদিও পেন্টাগন এর আগেও বলেছে যে, তাদের এসবের প্রয়োজনই নেই।

শীর্ষ সংবাদ:
৬৬০টি থানায় একযোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করবে বাংলাদেশ পুলিশ         বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল ॥ আইনমন্ত্রী         জঙ্গী সংগঠনের তিন সদস্য গ্রেফতার         বাংলাদেশ সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদস্য হলো         ইতালিতে বানানো আড়াই লাখ ডোজ টিকা অস্ট্রেলিয়ায় যাচ্ছে না         আওয়ামী লীগ মানুষের জন্য না ॥ গয়েশ্বর         মাধবপুরে পিকআপ ট্রাক সংঘর্ষে নিহত ১         ইউটিউব মিয়ানমারের ৫টি টেলিভিশন চ্যানেল সরিয়ে নিয়েছে         ভিশন-২০৩০ অর্জনে সৌদি প্রবাসী বাংলাদেশিরা অবদান রাখছেন         নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে তিনটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত         মিয়ানমারের সামরিক জান্তার টাকা সরানোর চেষ্টা আটকেছে যুক্তরাষ্ট্র         সুবিধা পাবে এক কোটি মানুষ ॥ স্থায়ী সামাজিক নিরাপত্তার আওতা বাড়ছে         প্রধানমন্ত্রী করোনার টিকা নিলেন         কেউ অবহেলার চোখে দেখতে পারবে না ॥ প্রধানমন্ত্রী         মুশতাকের মৃত্যু স্বাভাবিক ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রতিবেশী দেশের সঙ্গে সমস্যা আলোচনায় সমাধান করা উচিত         তদন্তের আগে কাউকে গ্রেফতার করা যাবে না         ব্যবসায়ী মহলে নির্বাচনী উৎসবের আমেজ         কানেক্টিভিটি নিয়ে কাজ করলে পুরো অঞ্চল বদলে যাবে         কয়েকটি দেশের ভিসার জন্য করোনা টিকা বাধ্যতামূলক হচ্ছে