বুধবার ১৪ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেসে জীবন কাটাতে পারিনি ॥ এরশাদ

স্টাফ রিপোর্টার ॥ দেশের চলমান শিক্ষাব্যবস্থার পরিবর্তনের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, বর্তমান শিক্ষাব্যবস্থায় সিলেবাস-সূচী একটি সীমাবদ্ধতার মধ্যে আবদ্ধ। তাই সিলেবাস পরিবর্তন প্রয়োজন বলেও মনে করেন তিনি।

সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় কচি কাঁচার মিলনায়তনে সাহিদুর রহমান টেপা রচিত ‘বাংলাদেশের রাজনীতি ১৯০৫ থেকে ২০১৬’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাপা চেয়ারম্যান বলেন, এখন ভাল মানের পড়ালেখা হয় না। ছাত্রছাত্রীরা আগের মতো বই, গল্প, কবিতা পড়তে চায় না। আগে কবিতা পড়তাম, ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারাদিন যেন আমি ভাল হয়ে চলি’। কিন্তু ছাত্রছাত্রীরা সকালে উঠে ফেসবুক খুলে সময় নষ্ট করে।

তিনি আরও বলেন, আমি সৈনিক ছিলাম। রাজনীতিবিদ হওয়ার চেষ্টা করেছি। কিন্তু রাজনীতির পথ খুব পিচ্ছিল। এ পথ খুব আঁকাবাঁকা। সৈনিকরা আঁকাবাঁকা পথে চলতে পারে না। অনেক কষ্ট করে এ পথে টিকে থাকতে হয়েছে। জানি না কতটুকু সফল হতে পেরেছি। আমরা বীরের জাতি উল্লেখ করে এরশাদ বলেন, আমরা দুইবার যুদ্ধ করেছি। একবার ব্রিটিশদের বিরুদ্ধে। আরেকবার পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে। ১৯৫২ সালে ভাষার জন্য রক্ত দিয়েছি। আমরা পরাধীন জাতি নই। আমাদের ইতিহাস বিরল, বাঙালী জাতি সাহসী জাতি।

ব্যক্তিগত জীবনের কথা উল্লেখ করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, আমার জীবন সুখের জীবন নয়। কষ্টের জীবন, দুঃখের জীবন। হেসে জীবন কাটাতে পারেনি। ঘর ও সন্তানের দিকেও দৃষ্টি দিতে পারিনি। উন্নত ও সুন্দর বাংলাদেশ চেয়েছিলাম। পৃথিবীতে মিলিটারির চেয়ে উন্নত পেশা নেই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩২৯১৬
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৪২৬
শীর্ষ সংবাদ:
নৌকা ধানের শীষে যুদ্ধ ॥ আজ চসিক মেয়র পদে দলীয় প্রতীকে প্রথম ভোট         টিকা শুরু আজ ॥ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছেন হাজার হাজার নিরপরাধ মানুষ         দেশে করোনায় আক্রান্ত, মৃত্যু ও শনাক্ত কমেছে         এইচএসসির ফল প্রকাশে গেজেট জারি         ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তি ছড়াবেন না ॥ কাদের         প্রধানমন্ত্রীর সাহসী নেতৃত্বে মানুষ আশাবাদী হয়ে উঠেছে         কর আদায় বাড়াতে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করুন         ’৭১-এর গণহত্যার স্বীকৃতির উদ্যোগ ধামাচাপা         চাল পেঁয়াজ আলুর দাম বৃদ্ধির ২৯ কারণ         উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর নজরদারির পরামর্শ         বাইডেনের প্রশাসনে আরেক বাংলাদেশী         ৩টি বিলে রাষ্ট্রপতির অনুমোদন         আগামী ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকাদান কার্যক্রম শুরু : স্বাস্থ্যমন্ত্রী         খুলনায় ভূমিমন্ত্রী উদ্বোধন করলেন দেশের প্রথম ডিজিটাল ভূমি ব্যাংক         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নত করতে চাইলে খুনি রাশেদকে ফেরত দিন : পররাষ্ট্রমন্ত্রী         নির্বাচন কমিশনের নতুন সচিব হুমায়ুন কবীর         আবারও বাসা-ভাড়াটিয়ার তথ্য নেবে ডিএমপি         করোনা ভাইরাসে আরও ১৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫১৫