মঙ্গলবার ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক বুক আশা নিয়ে লঙ্কায় মুশফিকরা

এক বুক আশা নিয়ে লঙ্কায় মুশফিকরা
  • শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর পর আবারও লঙ্কাভূমিতে পা রেখেছেন মুশফিকুর রহীমরা। সোমবার দুপুরে ঢাকা ত্যাগ করেন ক্রিকেটাররা। এবার শ্রীলঙ্কা যাওয়ার আগে জয়ের প্রত্যাশা ব্যক্ত করেছেন অধিনায়ক মুশফিক। তবে দলের নিয়মিত ফিজিও ডিন কনওয়ে ও ওপেনার তামিম ইকবালকে ছাড়াই যেতে হয়েছে ক্রিকেট দলকে। বেতন সংক্রান্ত জটিলতায় ব্রিটিশ ফিজিও কনওয়ে যাননি, পরিবর্তে ফিজিও হিসেবে গেছেন খাদেমুল ইসলাম শাওন। আর পাকিস্তান সুপার লীগ (পিএসএল) টি২০ খেলার জন্য আরব আমিরাতে আছেন তামিম। সেখান থেকে পরবর্তীতে তিনি সরাসরি শ্রীলঙ্কা যাবেন। পিএএসএলে খেলা অপর দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ রবিবার দেশে ফিরে মুশফিকদের সঙ্গেই শ্রীলঙ্কা গেছেন। আর পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ওয়েস্ট ইন্ডিজ থেকে সরাসরি শ্রীলঙ্কায় এসে দলের সঙ্গে যোগ দেবেন।

সফরের শুরুতে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সেটা শেষ হলে আবার ক্ষুদ্র ফরমেটের সিরিজ খেলতে বাকি ক্রিকেটাররা যাবেন লঙ্কায়। উল্লেখ্য, ৭ মার্চ গলে শুরু হবে প্রথম টেস্ট। ১৫ মার্চ পি সারা ওভাল স্টেডিয়াম নতুন এক ইতিহাসের সাক্ষী হবে বাংলাদেশের ক্রিকেটে। সেখানে নিজেদের ইতিহাসে শততম টেস্ট খেলবে বাংলাদেশ দল। তিন বছর আগে সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলেছে বাংলাদেশ দল। ২০১৪ সালের শুরুতে লঙ্কানরা বাংলাদেশ সফরে এসে দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতেছিল ১-০ ব্যবধানে। সে বছরটা মারাত্মক বাজে কেটেছিল বাংলাদেশ দলের। বছরের শেষভাগে ওয়ানডে ও টি২০ দলের নেতৃত্ব হারান মুশফিক। শুধু টেস্টের নেতৃত্বে থাকেন। সেই বাজে পরিস্থিতি কাটিয়ে উঠে গত দুই বছর দারুণ ক্রিকেট খেলেছেন মুশফিকরা।

ঘরের মাটিতে টানা কয়েকটি সিরিজে ক্রিকেট পরাশক্তিদের পরাজিত করেছে। এমনকি গত বছর শেষদিকে শক্তিশালী টেস্ট দল ইংল্যান্ডকেও পরাভূত করে টেস্ট সিরিজ ড্র করে মুশফিকের দল। যদিও পরবর্তীতে নিউজিল্যান্ড সফর ও ভারত সফরে সাফল্যের খাতা শূন্য ছিল, শতভাগ পরাজয়ের গ্লানি জুটেছে। তবে এ দুটি সফরই ছিল বাংলাদেশ দলের জন্য দীর্ঘ বিরতির পর। এরপরও প্রশংসনীয় নৈপুণ্য দেখিয়ে সবার নজর কেড়েছে মুশফিকরা। আর বর্তমানে শ্রীলঙ্কাও ক্রিকেট নৈপুণ্যে নাজুক পরিস্থিতির মধ্যে রয়েছে। সে কারণেই এবার শ্রীলঙ্কায় দারুণ সুযোগ দেখছেন অধিনায়ক মুশফিক। প্রত্যাশা করছেন জয়ের। অন্য ক্রিকেটাররাও একাধিক জয় তুলে আনার আত্মবিশ্বাস জানিয়েছেন। এ বিষয়ে মুশফিক বলেন, ‘শততম টেস্ট অবশ্যই রোমাঞ্চিত হওয়ার মতো বিষয়। এটা একটা দারুণ মাইলফলক। শুধু আমাদের জন্যই নয়, পুরো জাতির জন্য বড় অর্জন সেটা। এটা মাথায় রেখে কিছু লক্ষ্য ঠিক করব এবং তা অর্জনের চেষ্টা করব যা দেশের সম্মান বয়ে আনবে।

২০১৩ সালে সর্বশেষবার শ্রীলঙ্কা সফর করেছিল বাংলাদেশ দল। সেবার দারুণ একটা অর্জন এসেছিল। দলের হয়ে সেরা টেস্ট ইনিংস খেলেছিলেন মোহাম্মদ আশরাফুল। তবে তিনি ১৯০ রান করে সাজঘরে ফেরেন। অবশ্য অধিনায়ক মুশফিক সেটা ছাড়িয়ে যান এবং অনন্য এক অর্জন এনে দেন দলকে। প্রথম বাংলাদেশী হিসেবে টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকান মুশফিক। গল টেস্টে ৬৩৮ রান করে সে বছরে কোন দলের সেরা ইনিংস উপহার দেয়। এখন পর্যন্ত সেটাই টেস্টে বাংলাদেশের সেরা টেস্ট ইনিংস। অবশ্য, সেবারও সিরিজ হারতে হয়েছে পরের টেস্টে ৭ উইকেটে পরাজিত হওয়ার কারণে। এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ১৫ টেস্ট খেলে ১৩টিতেই একতরফাভাবে হারতে হয়েছে বাংলাদেশ দলকে। মাত্র দুটি ড্র এসেছে সর্বশেষ দুই সিরিজে। এবার আরও ভাল কিছু করার সুযোগ। কারণ মাহেলা জয়াবর্ধনে কিংবা কুমার সাঙ্গাকারা অবসর নেয়ার পর এই প্রথম বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে নামবে লঙ্কানরা। এ কারণেই জয়ের আশায় বিভোর বাংলাদেশ। তাছাড়া নিয়মিত অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুসও নেই ইনজুরির কারণে।

বাংলাদেশ দলে ফিরেছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। সোমবার দলের সঙ্গে তামিম ছাড়া বাকি ১৫ ক্রিকেটারই রওনা দিয়েছেন। তামিম পিএসএল খেলে প্রথম টেস্টের আগেই শ্রীলঙ্কায় গিয়ে দলের সঙ্গে যোগ দেবেন। আর পিএসএল খেলে দেশে রবিবারই ফেরেন মাহমুদুল্লাহ ও সাকিব। তারা মুশফিকদের সঙ্গে শ্রীলঙ্কা গেছেন। কিন্তু দলের সঙ্গে নেই ফিজিও কনওয়ে। এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘কিছু বিষয়ে অস্পষ্টতা থেকে থাকতে পারে। আশা করি দু-এক দিনের মধ্যে সেগুলো ঠিক হয়ে যাবে। এরপর তিনি শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দেবেন।’ তবে বেতন জটিলতার কারণেই টিকেট কাটা হলেও যাননি কনওয়ে। গেছেন দেশী ফিজিও শাওন। নিউজিল্যান্ড সিরিজের আগে অস্ট্রেলিয়ার প্রস্তুতি ক্যাম্পে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন কনওয়ে। তার সঙ্গে বিসিবির চুক্তি ২০১৯ সাল পর্যন্ত। কনওয়ে পরে গেলেও দলের সঙ্গে থেকে যাবেন শাওন। বোলিং কোচ ওয়ালশ ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছেন। সেখান থেকে এসে তিনি মুশফিকদের সঙ্গে শ্রীলঙ্কায় যোগ দেবেন। উল্লেখ্য, দুই টেস্টের সিরিজের আগে একটি দু’দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সেটা অনুষ্ঠিত হবে ২-৩ মার্চ।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে রেকর্ড ২৫৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫১৯২         ৫ আগস্টের আগে খুলছে না শিল্পকারখানা         ‘সজীব ওয়াজেদ জয়: তারুণ্যদীপ্ত গর্বিত পথচলা’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন         বিএনপি এখনও ধান ভানতে শীবের গীত গাইছে ॥ কাদের         ‘৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনা ভাইরাসের টিকা’         কেউ যদি খারাপ কিছু করে তাদের কিন্তু ক্ষমা নেই ॥ প্রধানমন্ত্রী         ডেঙ্গু ॥ এক দিনে রেকর্ড ১৪৩ রোগী হাসপাতালে         আমি এখন মধ্যবয়সী প্রযুক্তি উদ্যোক্তা ॥ জয়         অ্যামনেস্টির বক্তব্য প্রত্যাখ্যান করলেন তথ্যমন্ত্রী         জামিন, অন্তর্বর্তী আদেশের মেয়াদ আরও এক মাস বাড়ল         জনপ্রশাসন পদক পেলেন ৩৫ কর্মকর্তা-প্রতিষ্ঠান         ৫ অতিরিক্ত সচিবকে বদলি         সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত করোনা ভাইরাসে আক্রান্ত         সাগরে লঘুচাপ ॥ ৩ নম্বর সতর্ক সঙ্কেত         লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৫৭ শরণার্থীর মৃত্যু ॥ জাতিসংঘ         রামেকের করোনা ইউনিটে আরও ২১ জনের মৃত্যু         তৃতীয়বারের মতো জনপ্রশাসন পদক পেলেন জনাব মোহাম্মদ হেলাল হোসেন         মডার্নার ৩০ লাখ ডোজ টিকা হাতে পেয়েছে পাকিস্তান         ইরাক অভিযানের সমাপ্তি টানছে আমেরিকা, বাইডেন-কাদিমি চুক্তি         খুলনায় করোনা ও উপসর্গে আরও ১১ জনের মৃত্যু