মঙ্গলবার ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লন্ডন স্টক এক্সচেঞ্জের মার্জার নিয়ে শঙ্কা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইউরোপের অন্যতম বড় স্টক এক্সচেঞ্জ জার্মানির ডাচেস বুয়ের্সের সঙ্গে একীভূত হতে চায় লন্ডন স্টক এক্সচেঞ্জ। এ লক্ষ্যে ইতোমধ্যে অনেক দূর এগিয়েছে কোম্পানি দুটি। কিন্তু এই মার্জারে এখন শঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে ইউরোপীয় কমিশনের ছাড়পত্র পাওয়া দুষ্কর হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছে লন্ডন।

লন্ডন এক্সচেঞ্জ (এলএসই) জানিয়েছে, মার্জার হওয়ার ক্ষেত্রে কমিশন তাদের মালিকানাধীন ইতালির বাজারের এমটিএস প্লাটফর্মের ৬০ শতাংশ বিক্রির নির্দেশনা দিয়েছে। ব্যবসার ক্ষুদ্র শাখা হলেও এটি ইতালিতে সরকারী-বেসরকারী বন্ড ও বিল বিনিময়ের গুরুত্বপূর্ণ প্লাটফর্ম। তারা এটিকে হাতছাড়া করতে চায় না। তারা মনে করে কমিশনের এই নির্দেশনা তাদের কাছে ‘সামঞ্জস্যহীন’। এলএসই বিনিয়োগকারীদের সতর্ক করে বলেছে, এমটিএস বিক্রি নিয়ে তারা লড়াই করে যাবে। কারণ তারা মনে করে, এই প্লাটফর্ম বিক্রি হলে তাদের চলমান ব্যবসার ক্ষতি হবে।

এক বছর আগে দুই কোম্পানি ২৯ বিলিয়ন ইউরোর এ মার্জার চুক্তির ঘোষণা দেয়। কোম্পানি দুটির তথ্য মতে, মার্জারের পরও বর্তমানে নামেই তারা মূল ব্যবসা চালিয়ে যাবে। মার্জারের পর সম্ভাব্য এই চুক্তির আওতায় সমন্বিত কোম্পানিটিতে ৪৫.৬ শতাংশ শেয়ার লন্ডন স্টক এক্সচেঞ্জের আর ৫৪.৪ শতাংশ শেয়ার জার্মানির কোম্পানিটির পাওয়ার কথা রয়েছে। এর আগে ২০০০ সালে, ২০০৪-০৫ সালে একীভূত হওয়ার চেষ্টা করে এ দুই কোম্পানি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২২৭৯২৩৮৮৭
আক্রান্ত
১৫৪১৩০০
সুস্থ
২০৪৬০৬২০৫
সুস্থ
১৪৯৮৬৫৪
শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের