শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্কারে মুনলাইটের বাজিমাত

অস্কারে মুনলাইটের বাজিমাত

সংস্কৃতি ডেস্ক ॥ পৃথিবীতে মিউজিকনির্ভর চলচ্চিত্রগুলো বরাবরই সাফল্য পায়। এই সত্যের ধারাবাহিকতায় বিশ্ব চলচ্চিত্র অঙ্গনে ‘লা লা ল্যান্ড’ চলচ্চিত্রটি অতি দাপটের সঙ্গেই বাজিমাত করছিল। মনে করা হচ্ছিল, পৃথিবীর সব চেয়ে সম্মানজনক পুরস্কার অস্কারেও বাজিমাত করবে চলচ্চিত্র। এমনকি যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত ৮৯তম অস্কারের আসরে রবিবার সন্ধ্যায় ভুল করে ‘লা লা ল্যান্ড’-এর নামও বলে ফেলেছিলেন প্রবীণ অভিনয়শিল্পী যুগল ওয়ারেন বেটি এবং ফে ডনাওয়ে। তবে ‘লা লা ল্যান্ড’-এর দাপটের রাতে শেষমেশ ৮৯তম অস্কার স্মরণীয় হয়ে থাকল আসগর ফারহাদির আর কৃষ্ণাঙ্গদের বিজয়ের কারণে। এমনকি শেষ পর্যন্ত চরম নাটকীয়তায় সেরা চলচ্চিত্র হিসেবে ‘মুনলাইট’-এর জয় চমকে দিয়েছে সবাইকে। নাটকের সূত্রপাত ঘটে আসরের সবচেয়ে বড় পুরস্কার সেরা চলচ্চিত্রের নাম ঘোষণার সময় ভুল করে ‘মুন লাইট’-এর জায়গায় ‘লা লা ল্যান্ড’-এর নাম পড়ে ফেলায়। ছয়টি অস্কার জেতা চলচ্চিত্রটির কলাকুশলীদের সবাই মঞ্চে উঠেও পড়েন। নির্মাতা এবং প্রযোজক পুরস্কার গ্রহণ করে তাদের বক্তব্য দিতে শুরু করেন। ঠিক এরপরই ঘোষণা আসে, ভুল করে ‘লা লা ল্যান্ড’ কে পুরস্কৃত করা হয়েছে, আসল পুরস্কারের দাবিদার ব্যারি জেনকিন্সের চলচ্চিত্র ‘মুনলাইট’!

বাংলাদেশ সময় ভোর ছয়টায় রেড কার্পেট মাড়িয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে শুরু করেন তারকা এবং আমন্ত্রিত অতিথিরা। সেরা চলচ্চিত্রের পুরস্কার অর্জনের পথে ‘লা লা ল্যান্ড’ ছাড়াও ‘মুনলাইট’ হারায় ‘হিডেন ফিগার্স’, ‘ফেন্সেস’, ‘এ্যারাইভাল’, ‘হ্যাকস রিজ’, ‘ম্যানচেস্টার বাই দ্য সি’, ‘হেল অর হাই ওয়াটার’ এবং ‘লায়ন’ কে। এবারের আসরে ১৪টি মনোনয়ন পেয়ে রেকর্ড সৃষ্টি করে ‘লা লা ল্যান্ড’। তবে মূল অনুষ্ঠানে সেরা নির্মাতা, সেরা অভিনেত্রীসহ ৬টি অস্কার জিতে নেয় রোমান্টিক মিউজিক্যাল ঘরানার এই চলচ্চিত্রটি। সেরা পরিচালক বিভাগের পুরস্কারও গেছে ‘লা লা ল্যান্ড’-এর ঘরে। ডেমিয়েন শ্যাজেল প্রথমবারের মনোনয়নেই করলেন বাজিমাত। এই বিভাগের মনোনীত অন্যরা হলেনÑ ডেনিস ভিলেনিউভ (এ্যারাইভাল), মেল গিবসন (হ্যাকস রিজ), ব্যারি জেনকিন্স (মুনলাইট) এবং কেনেথ লোনারগ্যান (ম্যানচেস্টার বাই দ্য সি)।

এবারের অস্কারের অন্যতম অঘটন হিসেবে ধরা হচ্ছে সেরা অভিনেতার বিভাগে ক্যাসি এ্যাফ্লেকের (ম্যানচেস্টার বাই দ্য সি) জয়। এই বিভাগের অন্য মনোনীতরা হলেনÑ এ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকস রিজ), রায়ান গসলিং (লা লা ল্যান্ড), ভিগো মর্টেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাসটিক), ডেনজেল ওয়াশিংটন (ফেন্সেস)। সেরা অভিনেত্রী বিভাগে অবশ্য তেমন কিছু হয়নি। ‘লা লা ল্যান্ড’-এর সুবাদে এমা স্টোন জিতে নিয়েছেন তার প্রত্যাশিত অস্কারটি। জয়ের পথে এই ২৮ বছর বয়সী হারিয়েছেন নাটালি পোর্টম্যান (জ্যাকি), রুথ নেগা (লাভিং), মেরিল স্ট্রিপ (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স) এবং ইসাবেল উপেরের (এল) মতো অভিনেত্রীদের। পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা বিভাগে ‘মুনলাইট’ চলচ্চিত্রের জন্য বিজয়ী হয়েছেন মাহেরশালা আলি। এই বিভাগের অন্য মনোনীতরা হলেনÑ দেব প্যাটেল (লায়ন), জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি) এবং মাইকেল শ্যানন (নকটারর্নাল এ্যানিমেল)। পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী বিভাগে বিজয়ী হয়েছেন ভায়োলা ডেভিস, ‘ফেন্সেস’ চলচ্চিত্রের জন্য। এই জয়ের পথে তিনি হারিয়েছেন নিকোল কিডম্যান (লায়ন), নাওমি হ্যারিস (মুনলাইট), অক্টাভিয়া স্পেন্সার (হিডেন ফিগার্স) এবং মিশেল উইলিয়ামসের (ম্যানচেস্টার বাই দ্য সি) মতো তারকাদের। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্পের সাত মুসলিম দেশের ভিসা নিষিদ্ধ ঘোষণা করার প্রতিবাদে এবারের অস্কার বর্জন করেন বিদেশী ভাষার চলচ্চিত্রে মনোনীত ‘দ্য সেলসম্যান’-এর (ইরান) নির্মাতা আসগর ফারহাদি। অথচ তিনিই দ্বিতীয়বারের মতো জিতলেন এই পুরস্কার। অনুষ্ঠানে উপস্থিত না থাকলেও তার পক্ষ থেকে একটি বক্তব্য পড়ে শোনানো হয়, যেখানে লেখা ছিল, ‘দুঃখিত এবারের অনুষ্ঠানে আমি থাকতে পারছি না বলে। আমার এই সিদ্ধান্ত আমার দেশের মানুষ এবং আরও ছয়টি দেশের মানুষের ওপর চাপিয়ে দেয়া অভিবাসীদের নিষিদ্ধ করার অমানবিক নিয়মের প্রতিবাদস্বরূপ’। এই বিভাগের মনোনয়নপ্রাপ্ত অন্য চলচ্চিত্রগুলো হলোÑ ‘টোনি এর্ডমান’ (জার্মানি), ‘আ ম্যান কলড উভে’ (সুইডেন), ‘টান্না’ (অস্ট্রেলিয়া) এবং ‘ল্যান্ড অব মাইন’ (ডেনমার্ক)। সেরা এ্যানিমেশন চলচ্চিত্রের অস্কার এবার জিতেছে ডিজনির ‘জুটোপিয়া’। বিভাগে মনোনীত অন্য চলচ্চিত্রগুলো হলো, ‘কুবো এ্যান্ড টু স্ট্রিংস’, ‘মোয়ানা’, ‘মাই লাইফ এ্যাজ আ জুকিনি’ এবং ‘দ্য রেড টার্টল’। এবারের অস্কারের অনুষ্ঠানটি উপস্থাপনা করেন তারকা সঞ্চালক জিমি কিমেল। উপস্থাপনার শুরুতেই ট্রাম্প প্রশাসনের বৈষম্যমূলক অভিবাসন নীতির সমালোচনা করে তিনি বলে ওঠেন, ট্রাম্পকে ধন্যবাদ, গত বছর অস্কারকে সবাই বর্ণবাদী বলে আখ্যায়িত করেছিল। এবার আর সে রকম কিছু হচ্ছে না! এছাড়াও তিনি সবার সামনে তুলে ধরেন চলতি বছরে তিনবারের অস্কারজয়ী ও ২০তম অস্কার মনোনয়ন পাওয়া অভিনেত্রী মেরিল স্ট্রিপের অর্জনসমূহকে। এ সময় তিনি কৌতুকভরে বলে ওঠেন, সবাই উঠে দাঁড়িয়ে করতালি দিন, ইতিহাসের সবচেয়ে অতিমূল্যায়িত অভিনেত্রীর জন্য!

অনুষ্ঠান শুরু হয় জাস্টিন টিম্বারলেকের পরিবেশনায় ‘ক্যান্ট স্টপ দ্য ফিলিং’ গানটির মাধ্যমে। অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে গান পরিবেশন করেন স্টিং এবং জন লেজেন্ডের মতো শিল্পীরা। অনুষ্ঠানে ২০১৬ সালে মৃত্যুবরণ করা শিল্পীদের প্রতিশ্রদ্ধা জানানো হয়। এবারের অস্কারে আরও যারা বিজয়ী হয়েছেন, তারা হলেনÑ সেরা সাহিত্যনির্ভর চিত্রনাট্য: ব্যারি জেনকিন্স (মুনলাইট), সেরা মৌলিক চিত্রনাট্য: কেনেথ লোনারগ্যান (ম্যানচেস্টার বাই দ্য সি), সেরা সম্পাদনা: জন গিলবার্ট (হ্যাকস রিজ), সেরা চিত্রগ্রহণ: লিনাস স্যান্ডগ্রেন (লা লা ল্যান্ড), সেরা মৌলিক গান: সিটি অফ স্টারস (লা লা ল্যান্ড), সেরা সঙ্গীত: জাস্টিন হারউইটজ (লা লা ল্যান্ড), সেরা স্বল্পদৈর্ঘ্য এ্যানিমেটেড চলচ্চিত্র: পাইপার, সেরা তথ্যচিত্র: ও জে: মেইড ইন আমেরিকা, সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: সিং, সেরা স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র: দ্য হোয়াইট হেলমেট, সেরা রূপসজ্জা: আলেসান্দ্রো ব্রোগেলিনি, জর্জিও গ্রিগোলিনি এবং ক্রিস্টোফার নেলসন (সুইসাইড স্কোয়াড), সেরা পোশাক পরিকল্পনা: কলিন এ্যাটউড (ফ্যান্টাস্টিক বিস্টস এ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম), সেরা সাউন্ড এডিটিং: সিলভেন বেলমার (এ্যারাইভাল)

অস্কার রজনীর চরম মুহূর্তে ভুল নামের অঘটন : একে একে সব বিভাগের পুরস্কার ঘোষণা শেষ; লস এ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে টান টান উত্তেজনাÑ বক্স অফিসের সবচেয়ে সম্মানজনক পুরস্কারটি এবার কোন চলচ্চিত্র পাচ্ছে। অস্কার রজনীর সেই চরম মুহূর্তেই ঘটল অঘটন। ৮৯তম এ্যাকাডেমি এ্যাওয়ার্ডের চূড়ান্ত ঘোষণায় সেরা চলচ্চিত্র বিভাগেও এল ‘লা লা ল্যান্ড’ এর নাম। যারা টেলিভিশনের সামনে নেই, তারাও মুহূর্তেই সে খবর পেয়ে গেলেন টুইট আর অনলাইনে লাইভ কভারেজে। চার মিনিটের মাথায় বিবিসি লাইভে বলা হলো থামো! ‘লা লা ল্যান্ড’ নয়, এক কৃষ্ণাঙ্গ সমকামী তরুণের বেড়ে ওঠার গল্প নিয়ে চলচ্চিত্র ‘মুনলাইট’ এবারের অস্কারের সেরা চলচ্চিত্র। কী ঘটেছিল আসলে? ব্যাখা পাওয়া যায় বিবিসি, রয়টার্স ও ভ্যারাইটি ম্যাগাজিনের খবরে। শেষ পুরস্কারের নাম ঘোষণা করছিলেন ওয়ারেন বেটি আর ফে ডনাওয়ে। এর ঠিক আগেই ‘লা লা ল্যান্ড’-এ অভিনয়ের জন্য এমা স্টোন পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। ফে ডনাওয়ে ভুল করে সেই খামটিই তুলে দিলেন বেটির হাতে। খাম খুলে এমা স্টোনের নাম দেখে বিভ্রান্ত বেটি তা ডনাওয়ের হাতে দিলেন। সেরা চলচ্চিত্রের নামের ঘোষণাটি এলে তার মুখ থেকেই।

উচ্ছ্বাস আর হুল্লোড়ের মধ্যে ছয় অস্কারে উদ্দীপ্ত ‘লা লা ল্যান্ড’ পরিচালক ডেমিয়েন শ্যাজেলসহ কলাকুশলীরা মিনিট খানেকের মধ্যে পৌঁছে গেলেন মঞ্চে। অস্কারের স্বর্ণমূর্তি হাতে নিয়ে মাইক্রোফোনের সামনে প্রতিক্রিয়া জানাতে শুরু করলেন এ চলচ্চিত্রের অন্যতম প্রযোজক জর্ডন হরোউইৎজ। তারপর বক্তব্য দিতে শুরু করলেন আরেক প্রযোজক; এ পুরস্কার তিনি কাকে কাকে উৎসর্গ করতে চান, সেই বিবরণের মধ্যেই আয়োজকদের একজনকে এসে হরোউইৎজের হাত থেকে পুরস্কারের কার্ডটি চেয়ে নিতে দেখা গেল। আনন্দে ঘটল ছন্দপতন। বিবিসি জানিয়েছে, পুরস্কারের ঘোষণায় ‘লা লা ল্যান্ড’ শুনে ভোট গণনার দায়িত্বে থাকা এ্যাকাউন্টেসি ফার্ম প্রাইস-ওয়াটারহাউস-কুপারসের ব্রায়ান কালিনান ও মার্থা রুই দৌড়ে মঞ্চে যান। কেবল তারাই জানতেন, কোন নমিনি কত ভোট পেয়েছে। ফলে ভুলের বিষয়টি ধরতে পারেন কেবল তারাই। জর্ডন হরোউইৎজের হাত থেকে খাম নিয়ে মিলিয়ে দেখার পর বদলে গেল সব। হরোউইৎজ নিজেই এসে তার সহ প্রযোজকের আনন্দ বক্তব্য থামিয়ে দিলেন। জানালেন, এবার সেরা চলচ্চিত্রের অস্কার পেয়েছে ব্যারি জেনকিন্সের ‘মুনলাইট’। একটু দূরে দাঁড়িয়ে থাকা জেনকিন্সকে ডেকে বললেন, রসিকতা নয়, অস্কার তিনিই জিতেছেন। এরপর সবার সামনে সঠিক নামের কার্ডটিও তুলে দেখালেন হরোউইৎজ। বিবিসি লিখেছে, অস্কারের ৮৯ বছরের ইতিহাসে এমন ভুলের ঘটনা সম্ভবত এবারই প্রথম। আর সিএনএন এই ভুল নিয়ে রসিকতা করেছে একেবারে হেডলাইনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৬১৭২৮৪৮
আক্রান্ত
১২১০৯৮২
সুস্থ
১৭৭৮১৭২৬২
সুস্থ
১০৩৫৮৮৪
শীর্ষ সংবাদ:
আড়াই কোটি টাকা ভ্যাট দিয়েছে ফেসবুক         টিকা নিতে যুক্তরাষ্ট্রে ছুটছে মানুষ         বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি         ভিকারুননিসার কোটি টাকার হিসাব নেই         শিল্পকারখানা খুলে দেয়ার অনুরোধ উদ্যোক্তা ও মালিকদের         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৩৯         গত ২৪ ঘন্টায় ১৯৪ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         করোনার টিকা ॥ সর্বনিম্ন বয়সসীমা ২৫ বছর নির্ধারণ         ‘এমপি-মন্ত্রীসহ কেউই জবাবদিহিতার ঊর্ধ্বে নয়’         পদ্মা সেতুর পিলারে ধাক্কা ॥ এবার তদন্তে নৌ-মন্ত্রণালয়         খুলনা বিভাগে করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০১৯         টিকা উৎপাদন ॥ বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র         নিরপরাধ মিনুকে ফাঁসিয়ে দেওয়া সেই কুলসুমী গ্রেফতার         লঘুচাপ ॥ ৩ নম্বর সতর্কসংকেত বহাল, অতিভারি বৃষ্টি অব্যাহত         গণপরিবহন চালু হলে ট্রেন চলাচলও শুরু হবে         চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু, শনাক্ত ১৩১৫         ভারতের আটটি বড় রাজ্যের ৭০ শতাংশ মানুষের দেহে করোনার অ্যান্টিবডি         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ১৭ জনের মৃত্যু         লকডাউনের ৭ম দিনেও বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে যাত্রীদের ভিড়         খুলনার চার হাসপাতালে করোনায় আরও ১৫ জনের মৃত্যু