শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে অগ্নিকাণ্ড ভাইবোনের স্বপ্ন শেষ ॥ পাঁচ ঘর ছাই

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৫ ফেব্রুয়ারি ॥ চলতি এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ইসমাইল হোসেন ও দ্বাদশ শ্রেণীর ছাত্রী লুৎফা বেগমের বই খাতাসহ নিজের ব্যবহারের সবকিছু পুড়ে ছাই হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে। সারাক্ষণ চোখে জল অঝোর ধারায় ঝরছে। বাবা নৈমুদ্দিনের অভাবী সংসারে বেড়ে ওঠা ইসমাইল ও লুৎফার দু’চোখে ছিল বড় হওয়ার স্বপ্ন। কিন্তু বাড়িতে আগুনে নিমিশেই শেষ হয় দীর্ঘদিনের বোনা সেই সোনালী স্বপ্ন। চলতি এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ইসমাইল এখন অবশিষ্ট পরীক্ষা নিয়ে চিন্তিত। আর তার বোন লেখাপড়ার বইসহ অন্যান্য উপকরণ পুড়ে যাওয়ায় চোখে মুখে অন্ধকারের ছাপ লেগেছে। আর বাড়িঘর হারিয়ে তাদের পরিবার এখন দিশেহারা। হাড়ভাঙ্গা খাটুনিতে রোজগার করা সেই শেষ সম্বলটুকুও পুড়ে ছাই হয়। এখন খোলা আকাশের নিচে তারা। শনিবার বেলা সাড়ে ১২টার দিকে ওই বাড়িতে কেউ ছিল না। ঘরে তালা ঝুলিয়ে গেছে নদীর পারে ধান চাষের শ্রম দিতে। খবর শোনার পর বাড়িতে এসে দেখে সব শেষ। শুধুই আগুনে পোড়া গন্ধ। তাদের মতোই প্রতিবেশী জসিম ও আমিনুল। জসিমের পরিবারের সদস্যরাও বাড়িতে ছিল না। তবে আমিনুলের বাড়িতে দু’জন সদস্য ছিল বলে জানান প্রতিবেশী গোলাপী বেগম।

রাঙ্গামাটিতে সড়ক বিভাগের জমি ফের বেদখল

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২৫ ফেব্রুয়ারি ॥ সড়ক বিভাগের জায়গা নিয়ে চলছে হরিলুট। দেখার কেউ নেই। কর্মচারীদের একটি অংশ দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে এখানে চাকরি করার সুবাদে অনেকেই এই হরিলুটের সঙ্গে জড়িয়ে পড়েছে। যার ফলে দীর্ঘদিন ধরে সড়ক বিভাগের শত কোটি টাকার ভূমি দখলদারদের হাতে চলে যায়।

গত বছরের ২৮ র্মাচ মন্ত্রীর নির্দেশে শহরের ভেদভেদীতে নির্বাহী প্রকৌশলীর বাসভবনের এলাকায় তাদের হুকুম দখল করা জমি থেকে সড়ক বিভাগের নির্বাহী ম্যাজিট্রেট ৬১টি অবৈধ ঘর উচ্ছেদ করেছে। সড়ক বিভাগের অবহেলার কারণে পুনরায় ওই স্থানে তাদের কিছু লোকের সহায়তায় নতুন করে ঘর তৈরি হয়ে যায়। যার ফলে আবার সড়ক বিভাগের শতকোটি টাকার ভূমি বেদখল হয়ে যায়। এই বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোছলে উদ্দিন চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি জানান, চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি দখলদাররা সড়ক বিভাগের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করে স্থগিতাদেশ নেয়। তিনি সদ্য এসে সড়ক বিভাগের ভূমি উদ্ধারের জন্য জেলা প্রশাসককে পত্র দিয়েছেন বলে জানান। সড়ক বিভাগের কাঁটাতারের বেড়া ভেঙ্গে অবৈধ দখলদারেরা রাতারাতি ঘর তৈরি করলেও কর্মকর্তা কর্মচারীরা কোন পদক্ষেপ নেয়নি । ফলে সড়ক বিভাগের অধিকাংশ জমি বেদখল হয়ে গেছে বলে এলাকাবাসীর অভিযোগ। এই বিভাগে কাজ কম হলেও নিয়মিত লোকবল রয়েছে ৫৩ জন ও কার্যভিত্তিক কর্মচারী ১০১ জন। এত বিশাল জনবল থাকার পর সড়ক বিভাগের শত কোটি টাকার জমি বেদখল হওয়ায় জনমনে প্রশ্ন সৃষ্টি হয়েছে।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি