বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বার্সিলোনাতেই সুখে আছেন মেসি’

স্পোর্টস রিপোর্টার ॥ সাম্প্রতিক সময়ে লিওনেল মেসির বার্সিলোনা ক্যারিয়ার নিয়ে অনেক নেতিবাচক কথা শোনা যাচ্ছে। তবে পাঁচবারের ফিফা সেরা ফুটবলার ন্যুক্যাম্পেই সুখি আছেন বলে জানিয়েছেন আর্জেন্টিনা কোচ এডগার্ডো বাউজা। তার মতে, আর্জেন্টিনার হয়ে একটি বিশ্বকাপ জিততে পারলে নিজেকে সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন মেসি।

২০১৬ সালের আগস্ট মাসে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন বাউজা। ৫৯ বছর বয়সী এই কোচ বলেন, বার্সিলোনায় পুরো পরিবার নিয়ে মেসি দারুণ আনন্দে আছে। এটা সে সবসময়ই উপলব্ধি করে। অবশ্যই লিও যখন খুশি থাকে সেটা তার পারফর্মেন্সে প্রভাব ফেলে। যে কোন খেলোয়াড়ের জন্যই মানসিকভাবে শক্ত থাকাটা গুরুত্বপূর্ণ। একজন ফুটবলার যখন খেলে জয়ী হয় তখনই সে খুশি হয়। সাম্প্রতিক সময়ে চুক্তিটা নবায়ন ঝুলে থাকায় অনেকেই মনে করছেন বার্সা ছাড়তে পারেন মেসি। এ প্রসঙ্গে বাউজা বলেন, বার্সিলোনা, ম্যানচেস্টার সিটি যেখানেই হোক না কেন, এটা সম্পূর্ণভাবে তার সিদ্ধান্ত। আমি শুধু তাকে খেলতে দেখতে চাই, আর কিছু না। সে এমন এক ধরনের খেলোয়াড় যাকে সবসময়ই মাঠে দেখতে সবাই পছন্দ করে, মাঠের বাইরে নয়।

আর্জেন্টাইন কোচ বলেন, আন্তর্জাতিকভাবে কোন শিরোপা সে পায়নি বলে তার অর্থ এই নয় যে বিশ্বের সেরা খেলোয়াড় না। সে বিপজ্জনক খেলোয়াড় না। আমরা সবাই পরবর্তী বিশ্বকাপ তার জন্যই জেতার চেষ্টা করছি। যেন সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণ করতে পারে। মেসিকে তার নিজের মতো খেলার সঠিক পরিবেশ দিতে হবে। বার্সিলোনায় সে দারুণ সময় পার করছে। আর্জেন্টাইন কোচ আরও জানান, মনোবল মেসির জন্য খুবই গুরুত্বপূর্ণ। একজন ফুটবলার তখনই খুশি থাকে, যখন সে নিজের মতো খেলতে পারে আর জিততে পারে। মেসি এমন একজন ফুটবলার যে মাঠে কখনই বিশ্রাম চায় না, এগিয়ে যেতে চায় আর সবকিছুই পেতে চায়। তার মতে, বার্সায় মেসি ঠিক আছে কিন্তু আমরা আর্জেন্টাইনরাও সবাই চেষ্টা করব তাকে সর্বোচ্চ সাহায্য করতে। তার দরকার সমালোচনাবিহীন একটি শান্ত পরিবেশ, যাতে সে সুখি থাকতে পারে। আমি মনে করি আমরা তাকে সেটি দিতে পারব।

মেসি আর্জেন্টিনার হয়ে ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ খেলেছেন। প্রথম দুইবার দলকে তেমন সাহায্য করতে পারেননি আর্জেন্টিনার বিস্ময়কর এই ফুটবলার। দেশের জার্সি গায়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মেসি ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপে দলকে একাই টেনে তুলেছিলেন ফাইনালে। তবে সেবারও শিরোপা পাওয়া হয়নি। পরের বছর চিলিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার আসরেও দলকে নিয়ে গিয়েছিলেন ফাইনালে। শিরোপা নির্ধারণী ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে হেরে আশাভঙ্গ হয় মেসির। কোপা আমেরিকার শতবর্ষী আসরে আবারও চিলির কাছে হেরে শিরোপা বঞ্চিত হয় মেসিবাহিনী। অভিমানে এরপর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান আর্জেন্টিনার এই খুদে জাদুকর। বাউজা নতুন কোচ হিসেবে এসে অভিমান ভাঙ্গিয়ে আবারও জাতীয় দলে ফেরান মেসিকে।

দেশের জার্সিতে মেসির কোন শিরোপা নেই। এমন সমালোচনায় ক্ষুব্ধ বাউজা। তিনি বলেন, কিছু কিছু মানুষ মেসির আন্তর্জাতিক শিরোপা নেই বলে তাকে বিশ্বসেরা বলতে চাই না। এটা ঠিক আর্জেন্টিনার হয়ে মেসির কোন বড় শিরোপা নেই। তাই বলে মেসি বিশ্বসেরা ফুটবলার নয়, এটা মানা কঠিন। মেসিকে দলের সেরা অস্ত্র ধরেই আমরা পরের বিশ্বকাপে নামব। চেষ্টা করব তার হাতে বিশ্ব শিরোপা দেখার। তখন হয়ত কারও বলতে দ্বিধা থাকবে নাÑ মেসিই ফুটবল ইতিহাসের সেরা ফুটবলার।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা