মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন ইউনিট করবে মোজাফফর হোসেন স্পিনিং

অর্থনৈতিক রিপোর্টার ॥ ১৬৬ কোটি টাকা ব্যয়ে নতুন ইউনিট করতে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড। নতুন এই ইউনিট করার জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ঋণ নিয়েছে কোম্পানি। এ ঋণ অনুমোদন দিয়েছে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ)। ডিএসই ওয়েবসাইট সূত্রে এই তথ্য জানা গেছে। সূত্র মতে, ১৬৬ কোটি টাকা ব্যয়ে নতুন রিং স্পিনিং ইউনিট করবে। এর মধ্যে ১০৬ কোটি টাকা ঋণ দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক। আর বাকি টাকা কোম্পানির রিজার্ভ থেকে দেয়া হবে। সূত্র মতে, বর্তমানে কোম্পানি ২০ কাউন্ট সুতা তৈরি করে। নতুন এই ইউনিটের মাধ্যমে ১০০ কাউন্ট পর্যন্ত সুতা তৈরি করতে পারবে। নতুন এই ইউনিটটি হবে ৪০ হাজার স্পিন্ডেলের।

উল্লেখ্য, কাউন্ট হলো মোটা ও চিকন সুতা পরিমাপক। এ বিষয়ে কোম্পানি সচিব শাহজুল ইসলাম বলেন, ব্যবসা সম্প্রসারণের জন্যই উদ্যোগ নিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। ব্যবসা সম্প্রসারণের জন্য যে টাকা প্রয়োজন সেটি কোম্পানির রিজার্ভ ও ব্যাংক থেকে ঋণ নিয়ে নতুন ইউনিট স্থাপন করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৪ সালে কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ১৬) সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮২ পয়সা।

ডাচ্-বাংলা ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। গত বছর ব্যাংক ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সূত্র জানায়, আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৮১ পয়সা। গত বছর কোম্পানির ইপিএস ছিল ১৫ টাকা ১০ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৮৩ টাকা ৭৭ পয়সা। আগামী ৩০ মার্চ কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ মার্চ।

শীর্ষ সংবাদ:
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা