শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা একাডেমি পরিচালকের বিরুদ্ধে নানা অভিযোগ ভাষা শহীদ স্বজনদের

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ ভাষা শহীদদের স্মরণে বাংলা একাডেমি সৃষ্টি হয়েছে। প্রতিবছর ফেব্রুয়ারিতে বইমেলাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হলেও বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা শহীদদের স্বজনদের সেখানে কোন দাওয়াত দেয়া হয় না বলে অভিযোগ করেছেন শহীদদের স্বজনরা। এ জন্য শীঘ্রই ঢাকায় বাংলা একাডেমির পরিচালকের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন তারা। গত বুধবার দুপুরে ঢাকার উত্তরার ৬ নম্বর সেক্টরের ২ নম্বর সড়কের একটি বাসায় ভাষা শহীদ বরকত, শহীদ রফিক ও শহীদ জব্বারের স্বজনরা এক বৈঠকে মিলিত হয়ে এ সিদ্ধান্ত নেয়।

বৈঠকে শহীদ বরকতের ভাতিজা আইনউদ্দিন বরকত জানান, ভাষা শহীদদের স্মরণে বাংলা একাডেমি সৃষ্টি হয়েছে। সেখানে প্রতিবছর ফেব্রুয়ারিতে বইমেলাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হলেও বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা শহীদদের স্বজনদের সেখানে কোন দাওয়াত দেয়া হয় না। এ জন্য শীঘ্রই ঢাকায় বাংলা একাডেমির পরিচালকের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করা হবে। স্থানীয়ভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকেও এখন তাদের আর তেমন খোঁজখবর নেয়া হয় না। এছাড়াও মৃত্যুর পর মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানে দাফন করা হলেও ভাষাসৈনিকদের বেলায় তা হচ্ছে না। ভাষা শহীদ পরিবারগুলো এখন অনেকটা অবহেলিত হয়ে পড়েছে।

ময়মনসিংহের ভালুকার শহীদ জব্বারের ছেলে নুরুল ইসলাম বাদল জানান, মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানো হয়েছে। কিন্তু ভাষা শহীদদের ভাতা তেমন বাড়েনি। তিনি ভাতা বাড়ানোর দাবি জানিয়েছেন। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের ন্যূনতম ভাতা আড়াই হাজার থেকে পর্যায়ক্রমে ১০ হাজার টাকা করা হলেও আমাদের ভাতা ১০ হাজার টাকা থেকে আর বাড়েনি। তিনি মুক্তিযোদ্ধাদের মতো ভাষাসৈনিকদেরও রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চান। তিনি বলেন, সারা বছর আমাদের কেউ খোঁজ নেয় না।

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব