মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছত্রাকনাশকে ক্ষতিগ্রস্ত আলু চাষীরা ক্ষতিপূরণ পাচ্ছেন

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ কার্বন্ডাজিম গ্রুপের ‘নিউজাম’ নামের ছত্রানাশক প্রয়োগ করে ক্ষতিগ্রস্ত রাজশাহী আলু চাষীরা ক্ষতিপূরণ পাচ্ছেন। বিঘা প্রতি কৃষকরা ক্ষতিপুরণ হিসেবে সাত হাজার টাকা পাবেন। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক মোজদার হোসেন এ তথ্য নিশ্চত করেছেন।

তিনি বলেন, ব্লেসিং এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কার্বন্ডাজিম গ্রুপের ‘নিউজাম’ নামে ছত্রানাশক প্রয়োগ করে রাজশাহীতে ৩৭১ বিঘা আলু ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত আলু চাষী ও কোম্পানির প্রতিনিধিদের নিয়ে বুধবার রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের সভাকক্ষে বৈঠকে বসা হয়। বৈঠক শেষে বিঘা প্রতি সাত হাজার টাকা ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা করেন ওই কোম্পানির পক্ষে এরিয়া ম্যানেজার শহিদুল ইসলাম। তিনি আরও বলেন, প্রথমে কোম্পানির পক্ষ থেকে বিঘা প্রতি পাঁচ হাজার টাকা করে ২২ লাখ টাকা দেয়ার ঘোষণা দেয়া হয়। কিন্তু তাতে আপত্তি জানিয়ে আলু চাষীরা বিঘা প্রতি ২০ হাজার টাকা করে দাবি করে। পরে আলোচনা করে উভয় পক্ষ ছাড় দিয়ে বিঘা প্রতি সাত হাজার টাকা হারে ২৬ লাখ টাকায় সমঝোতা করেন। সমঝতা বৈঠকে ক্ষতিগ্রস্ত আলু চাষী ও কোম্পানির প্রতিনিধি ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি, কৃষি বিভাগ এবং পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্লেসিং এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এরিয়া ম্যানেজার শহিদুল ইসলাম বলেন, কেন নিউজাম ছত্রাকনাশকে আলুর ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে তা কোম্পানির পক্ষ থেকে ক্ষতিয়ে দেখা হচ্ছে। ওই ছত্রাকনাশক বাজারজাত বন্ধ করে দেয়া হয়েছে। ক্ষতিগস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানান তিনি।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু