রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী কাল জার্মানি যাচ্ছেন

কূটনৈতিক রিপোর্টার ॥ জঙ্গী ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের শক্ত অবস্থান তুলে ধরার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বৃহস্পতিবার ঢাকা থেকে জার্মানির উদ্দেশে রওনা হচ্ছেন। দেশটির মিউনিখে নিরাপত্তা বিষয়ক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি। আগামী ১৭-১৯ ফেব্রুয়ারি মিউনিখে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এদিকে মুম্বাইয়ে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক বৈঠক করেছেন।

মিউনিখে ওই শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার ফাঁকে জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের সঙ্গে ১৮ ফেব্রুয়ারি দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই শীর্ষ নেতার ওই আলোচনায় বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন, অভিবাসনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি মিয়ানমারের রোহিঙ্গাদের প্রসঙ্গটি আসতে পারে।

সূত্র জানায়, শেখ হাসিনার সঙ্গে এ্যাঞ্জেলা মেরকেলের বৈঠকে সমসাময়িক বিশ্বের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতিও আলোচনা হতে পারে। বিশেষ করে বিশ্বজুড়ে চরম ডানপন্থার উত্থানের প্রেক্ষিতে বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা আসতে পারে। উদারপন্থী নেতা হিসেবে মেরকেলের বিশ্বজুড়ে খ্যাতিও রয়েছে। আবার বাংলাদেশ ও জার্মানির মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জার্মান চ্যান্সেলর মেরকেলের বৈঠকের সময় বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে জার্মানিকে উৎসাহিত করা হবে। বাংলাদেশে অবকাঠামো উন্নয়ন ও নবায়নযোগ্য জ্বালানির মতো ক্ষেত্রগুলোতে বিনিয়োগে জার্মানির আগ্রহ আছে। এছাড়া বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোকে পরিস্থিতি মোকাবেলার বিষয়েও আলোচনা হবে। মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ১৮ ফেব্রুয়ারি ‘ক্লাইমেট এ্যান্ড হিউম্যান সিকিউরিটি’ শীর্ষক একটি অধিবেশনে আলোচনায় অংশ নেবেন শেখ হাসিনা। এই অধিবেশনে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও নরওয়ের প্রধানমন্ত্রীর অংশ নেয়ার কথা রয়েছে।

মিউনিখ নিরাপত্তা বিষয়ক শীর্ষ সম্মেলনে শতাধিক দেশের প্রতিনিধি যোগ দেবেন। জাতিসংঘের মহাসচিব এ্যান্তোনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো প্রোসেঙ্কো, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরিনা সোলবার্গ, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টরন ওরবান, ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি প্রমুখ অংশগ্রহণ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বৃহস্পতিবার রাতে জার্মানির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। তিনি সেখান থেকে রবিবার রাতে ঢাকায় ফিরবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিউনিখ সফরের বিষয়ে গণমাধ্যমকে অবহিত করতে আজ বুধবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে