সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুব হকিতে চ্যাম্পিয়ন বিকেএসপি

  • ফাইনালে ঢাকা শিক্ষা বোর্ড ০-৫ গোলে বিধ্বস্ত

স্পোর্টস রিপোর্টার ॥ ২৬তম আসর। ১৫টিতেই ফাইনালিস্ট। এর মধ্যে ১৩ বারই চ্যাম্পিয়ন। দলটির নাম বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। সোমবার ‘অগ্রণী ব্যাংক জাতীয় যুব হকি প্রতিযোগিতার ফাইনালে তারা একতরফা খেলে ৫-০ গোলে বিধ্বস্ত করে ঢাকা শিক্ষা বোর্ডকে। ঢাকার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত এই খেলায় বিজয়ী দল ম্যাচের প্রথমার্ধে এগিয়েছিল ৩-০ গোলে। বিজয়ী দলের সোহানুর রহমান সবুজ এবং মো. মহসিন জোড়া গোল করেন। অপর গোলটি করেন দেবাশিষ কুমার রায়। চ্যাম্পিয়ন দল হিসেবে বিকেএসপি লাভ করে ৩০ হাজার এবং রানার্সআপ ঢাকা শিক্ষা বোর্ড পায় ২০ হাজার টাকা। সেরা খেলোয়াড় হন বিকেএসপির শফিউল আলম শিশির এবং সর্বোচ্চ গোলদাতা হন একই দলের সোহানুর রহমান সবুজ (৬ ম্যাচে ২২ গোল)। উভয়ই পান প্রাইজমানি হিসেবে ১০ হাজার টাকা করে।

ফাইনাল খেলায় প্রধান অতিথি ছিলেন অগ্রণী ব্যাংক লি.-এর জেনারেল ম্যানেজার পংকজ রায় চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন অগ্রণী ব্যাংক লি.-এর ডেপুটি জেনারেল ম্যানেজার শাহদাত হোসেন। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক, টুর্নামেন্টে কমিটির সম্পাদক মাহাবুবুল এহছান রানা ও ফেডারেশনের অন্য কর্মকর্তারা।

দেশীয় হকির সবচেয়ে বড় প্রতিষ্ঠিত শক্তি বিকেএসপি। জাতীয় হকি দলের বেশিরভাগ খেলোয়াড়ই জোগান দেয় এই প্রতিষ্ঠানটি। যুব হকিতে সবচেয়ে বেশি শিরোপা জয়ের গৌরবটা তাদেরই। একসময় তারা ৮ বার টানা চ্যাম্পিয়নও হওয়ার কৃতিত্ব দেখিয়েছিল। অপরদিকে ঢাকা শিক্ষা বোর্ড শিরোপা জেতে তিনবার (১৯৭৭, ৭৯ ও ৮৩)।

খেলার শুরুতে উভয় দলই সমানতালে খেলে। তবে ২০ মিনিটে প্রথম গোলটা করে বিকেএসপিই। পেনাল্টি কর্নার (পিসি) থেকে সরাসরি হিটে বল বোর্ডে পাঠান সোহানুর (১-০)। ২৮ মিনিটে মহসিনের পাস থেকে দুর্দান্ত হিটে লক্ষ্যভেদ করেন দেবাশিষ (২-০)। পরের মিনিটে বিকেএসপির তৃতীয় গোলটি করেন মহসিন (৩-০)। ৩৭ মিনিটে ডান প্রান্ত থেকে বক্সের ভেতর ঢুকে আরশাদ হোসেনের পাস থেকে বল পেয়ে বিকেএসপির চতুর্থ গোলটিও করেন মহসিন (৪-০)। ৫৮ মিনিটে পিসি থেকে গোল করেন আবারও সোহানুর (৫-০)। বিকেএসপির অধিকাংশ খেলোয়াড়ই নিয়মিত প্রিমিয়ার লিগে খেলে থাকেন। মজার ব্যাপারÑ ঢাকা শিক্ষা বোর্ডেও খেলেন বিকেএসপির ১০ খেলোয়াড়! বলা যায় ফাইনাল ছিল বিকেএসপি বনাম বিকেএসপির! তারপরও বিকেএসপির সামনে ঢাকা শিক্ষা বোর্ড ম্রিয়মান।

সেরা খেলোয়াড় শফিউল আলম শিশিরের কথা, ‘অনেক বড় অর্জন। দায়িত্ব অনেক বেড়ে গেল।’

নকআউট পদ্ধতিতে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে এবার অংশ নেয় ৩৯ দল। গতবার অংশ নিয়েছিল ৩৬ দল। অংশ নেয়া খেলোয়াড়দের বয়সসীমা অনূর্ধ্ব-১৮ বছর। ‘ক’ এবং ‘খ’ এই দুই গ্রুপে বিভক্ত হয়ে টুর্নামেন্টে অংশ নেয় দলগুলো।

শীর্ষ সংবাদ:
দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল