রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসি গঠনে চূড়ান্ত বাছাই তালিকা হচ্ছে সোমবার

  • সার্চ কমিটি

স্টাফ রিপোর্টার ॥ সার্চ কমিটির আগামী সোমবারের বৈঠকেই চূড়ান্ত করা হচ্ছে নির্বাচন কমিশন গঠনের জন্য চূড়ান্ত বাছাই তালিকা। আগামী ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত ১০ জনের তালিকা রাষ্ট্রপতি কাছে তুলে দেয়া হবে। রাষ্ট্রপতি সার্চ কমিটির তালিকা থেকে যোগ্য ব্যক্তিদের প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চারজন কমিশনার নিয়োগ দেবেন। বৃহস্পতিবার বিকেল ৫টায় সার্চ কমিটি বৈঠক শেষ পর্যন্ত কোন নাম চূড়ান্ত করতে পারেনি। সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ জনের তথ্যউপাত্ত নিয়ে এদিনও পর্যালোচনা করা হয়েছে। আর একটি মাত্র বৈঠকে নামের তালিকা চূড়ান্ত করবে তারা।

বৃহস্পতিবার সার্চ কমিটি নির্বাচন কমিশন গঠনের উদ্দেশ্যে ৫মবারের মতো বৈঠকে বসে। বিকেল ৫টায় শুরু হয় বৈঠক। সন্ধ্যা সাড়ে ছয়টায় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার সার্চ কমিটি সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ জনের ‘ব্যক্তি তথ্যউপাত্ত ও অন্যান্য যোগ্যতা’ পর্যালোচনা করেছে। তিনি জানান, এখন পর্যন্ত সার্চ কমিটির তালিকায় ২০ জনের নাম রয়েছে। আগামী বৈঠকে এখান থেকে পর্যালোচনা শেষে যোগ্য ব্যক্তিদের নিয়ে ১০ জনের চূড়ান্ত তালিকা করা হবে। তিনি জানান, সর্বোত্তম ব্যক্তিদেরই কমিশনে নিয়োগের জন্য বাছাই করা হবে। এছাড়া বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে পরামর্শ করে নির্বাচন কমিশন গঠনের যেসব মতামত পাওয়া গেছে তার একটি সারমর্ম করা হচ্ছে। বাছাই তালিকার পাশপাশি এসব মতামত রাষ্ট্রপতির কাছে জমা দেয়া হবে।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবারের বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করার সর্বোচ্চ চেষ্টা করা হয়। শেষ পর্যন্ত তালিকা চূড়ান্ত করা সম্ভব হয়নি। এ কারণে আরও একদিন তালিকা পর্যালোচনার জন্য বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবারসহ এ পর্যন্ত সার্চ কমিটি ৫টি বৈঠক সম্পন্ন করেছে। আগামী সোমবার ষষ্ঠ বৈঠকেই তালিকা চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

তবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব রাজনৈতিক দলের বাইরেও বিভিন্ন সোর্স থেকে নাম সংগ্রহ করে পর্যালোচনা করার কথা বললেও বৃহস্পতিবার তিনি পুনরায় উল্লেখ করেন, সংক্ষিপ্ত তালিকায় এখন পর্যন্ত ২০ জনের নামই রয়েছে। এর আগে গত মঙ্গলবার ২৮ রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠনের জন্য ১২৫ জনের নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেয়া হয়। ওই দিন নামের তালিকা পর্যালোচনা শেষে বলা হয়েছে, রাজনৈতিক দলের তালিকা থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে। কমিশন এর বাইরে বিভিন্ন সূত্র থেকে নাম পর্যালোচনার কথা বললেও বৃহস্পতিবার বৈঠক শেষে জানানো হয়, ২০ জনের তালিকার ব্যক্তিগত তথ্যউপাত্তসহ অন্যান্য তথ্য পর্যালোচনা করা হচ্ছে। আগামী বৈঠকে এখান থেকে সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করা হবে। তবে বাইরে থেকে কোন নাম পর্যালোচনার কথা বলা হলেও এখন পর্যন্ত সংক্ষিপ্ত তালিকার ২০ জনের তথ্য পর্যালোচনা করার কথা বলা হচ্ছে।

গতবারের মতো এবারও ইসি নিয়োগে গত ২৫ জানুয়ারি সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি এ্যাডভোকেট আব্দুল হামিদ। সার্চ কমিটি গঠনের পর কমিটি এখন পর্যন্ত নিজেদের মধ্যে এবং বিশিষ্টজনের সঙ্গে ৫টি বৈঠক সম্পন্ন করেছে। এর মধ্যে দুই দফায় বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক কর হয়। বাকি বৈঠক কমিটির সদস্যদের মধ্যে সীমিত ছিল। আগামী ৬ ফেব্রুয়ারি সোমবার হবে ষষ্ঠ ও শেষ বৈঠক। ওই বৈঠকেই নামের তালিকা চূড়ান্ত করা হচ্ছে।

সার্চ কমিটি গঠনের পর ২৮ জানুয়ারি সার্চ কমিটি নিজেদের মধ্যে বৈঠকে বসে। মূলত নিজেদের কর্মপদ্ধতি নিয়ে ওই বৈঠকে আলোচনা করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের জানান, ইসি গঠনে রাজনৈতিক দলের কাছ থেকে নামের তালিকা চেয়েছে সার্চ কমিটি। যেসব রাজনৈতিক দল রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় অংশ নিয়েছে, কেবল সেসব রাজনৈতিক দলের কাছে সর্বোচ্চ ৫ জন করে নাম চেয়ে চিঠি দেয়া হয়। এছাড়াও তারা ১২ জন বিশিষ্ট ব্যক্তির পরামর্শ নেয়ার জন্যও বৈঠকে আমন্ত্রণ জানায়।

গত ৩০ জানুয়ারি কমিটির দ্বিতীয় বৈঠকে ১২ জন বিশিষ্ট ব্যক্তির কাছ থেকে ইসি গঠনের পরাশর্ম নেয়া হয়। বৈঠক থেকে বেরিয়ে এসে তারা সাংবাদিকদের বলেন, কমিশনের নিয়োগের জন্য তারা সৎ, যোগ্য, মাঠ প্রশাসনে অভিজ্ঞ এবং সাহসী ও সততার সঙ্গে দায়িত্ব পালন করতে পারবেন তাদের নির্বাচন কমিশনে নিয়োগ দেয়ার জন্য পরামর্শ দেন।

শীর্ষ সংবাদ:
করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২