বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একুশে গ্রন্থমেলায় শেখ হাসিনার নতুন বই ‘নির্বাচিত প্রবন্ধ’

স্টাফ রিপোর্টার ॥ আজ বুধবার থেকে শুরু হচ্ছে ভাষাশহীদদের স্মৃতিতে নিবেদিত অমর একুশে গ্রন্থমেলা। আর মাসব্যাপী এ মেলার প্রথম দিনেই প্রকাশিত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই ‘নির্বাচিত প্রবন্ধ’। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হতে যাওয়া এ বইয়ে শেখ হাসিনার বিভিন্ন সময়ে লেখা ও প্রকাশনা থেকে ১৩টি প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়েছে। বইটির ভূমিকা লিখেছেন ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম। প্রচ্ছদ করেছেন আনওয়ার ফারুক। মূল্য সাড়ে ৩০০ টাকা।

বইটি প্রসঙ্গে আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি বলেন, শেখ হাসিনার ‘নির্বাচিত প্রবন্ধ’ গ্রন্থটি বর্তমান বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্বের চিন্তা-চেতনা, মন-মানসিকতা ও দৃষ্টিভঙ্গির পরিচয় বহন করে। যে কারণে গ্রন্থটির গুরুত্ব অপরিসীম। তিনি আরও বলেন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মমভাবে সপরিবারে নিহত হবার পর থেকে রাষ্ট্রক্ষমতায় যে স্বৈরতন্ত্রের অভিষেক হয়েছিল তা চলমান ছিল দীর্ঘ সময়। শেখ হাসিনার আপোসহীন মনোভাব, গণতন্ত্র প্রতিষ্ঠায় তাঁর নিষ্ঠা, অবিচলতা, সংগ্রাম, ত্যাগ ও তিতিক্ষা তাঁকে নিজ দেশে ও বিশ্বব্যাপী করে তুলেছে অনন্য নেত্রী। বিগত তিন দশকে বাংলাদেশের সমকালীন রাজনীতি নিয়ে তাঁর অনেক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। শত ব্যস্ততার মধ্যেও যে শেখ হাসিনার লেখনী কখনও থেমে থাকেনি তারই প্রমাণ ‘নির্বাচিত প্রবন্ধ’।

এছাড়াও একই প্রকাশনী থেকে শেখ হাসিনা রচিত স্মৃতিকথামূলক গ্রন্থ ‘শেখ মুজিব আমার পিতা’র ৫ম মুদ্রণ প্রকাশিত হবে মেলার প্রথম দিন। এছাড়াও শেখ হাসিনা রচিত ‘ডেমোক্রেসি পোভার্টি এলিমিনেশন এ্যান্ড পিস’, ‘পিপল এ্যান্ড ডেমোক্রেসি’ ও ‘ডেমোক্রেসি ইন ডিস্ট্রেস ডিমান্ড হিউম্যানিটি’ শিরোনামের বইগুলোর পুনর্মুদ্রণ প্রকাশিত হবে গন্থমেলায়।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা