শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তদন্ত রিপোর্ট না দেয়ায় ময়মনসিংহের এসপিকে তলব

  • যুদ্ধাপরাধী বিচার;###;মৃত রাজাকারকে পলাতক দেখিয়ে বিচার শুরু

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের মৃত রাজাকার ওয়াজ উদ্দিনকে পলাতক দেখিয়ে বিচার শুরু করার অভিযোগের বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল না করার কারণ ব্যাখ্যা করার জন্য ময়মনসিংহের পুলিশ সুপারকে তলব করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আগামী ১৬ ফেব্রুয়ারি পুলিশ সুপারকে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেয় আদালত। একই সঙ্গে পুলিশ সদস্যের বিরুদ্ধে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা পুলিশের আইজিপির (মহাপরিদর্শক) কাছে ব্যাখ্যা দিতে বলেছে ট্রাইব্যুনাল। বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেয়। প্রসিকিউশনপক্ষে শুনানি করেন প্রসিকিউটর হৃষিকেশ সাহা।

পলাতক আসামির মৃত্যুর সংবাদ গণমাধ্যমে প্রকাশের পর ১২ জানুয়ারি ক্ষোভ প্রকাশ করে ট্রাইব্যুনাল। সেদিন বিষয়টি খতিয়ে দেখতে প্রসিকিউশনকে মৌখিক নির্দেশনা দেয়া হয়। ওইদিনই ময়মনসিংহ জেলা পুলিশের বিশেষ শাখা (পুলিশ সুপার) কর্তৃক একটি প্রতিবেদন ট্রাইব্যুনালে পাঠানো হয়। যেখানে আসামি ওয়াজ উদ্দিনের মৃত্যুর বিষয়টি ট্রাইব্যুনালকে অবহিত করা হয়। প্রদিবেদনে উল্লেখ করা হয়, ২০১৬ সালের ৭ মে ওয়াজ উদ্দিনের মৃত্যু হয়। এতে তার একটি মৃত্যু সনদও যুক্ত করা হয়েছে। মৃত্যুর আট মাস পর এই প্রতিবেদন দেয়া হয়। দেখা যায় ওয়াজ উদ্দিনের মৃত্যুর সাত মাস পর ২০১৬ সালের ১১ ডিসেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়।

একাত্তরের হত্যা, গণহত্যা মামলার আসামি ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে ২০১৪ সালের অক্টোবরে তদন্ত শুরু করে তদন্ত সংস্থা। এর বিরুদ্ধে ২০১৫ সালের ১১ আগস্ট গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। শুরু থেকেই পলাতক দেখিয়ে তাকে ধরতে অভিযান অব্যাহত আছে বলেও পুলিশের রিপোর্টে বলা হয়। গত ১১ ডিসেম্বর ওয়াজ উদ্দিনকে পলাতক ঘোষণা করে, তারপক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগ দিয়ে বিচার শুরুর আদেশ দেয় ট্রাইব্যুনাল। এই মামলার অপর আসামি রিয়াজ উদ্দিন ফকির কারাগারে আছেন।

গত ১২ জানুয়ারি কিভাবে মামলাটি চলছে, সে বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন ট্রাইব্যুনাল। ওই সময় আদালতে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী ও হৃষিকেশ সাহা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়