রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘৩৩ ক্রেডিট’ সিস্টেম বাতিলের দাবিতে রুয়েটে ক্লাস বর্জন

রাবি সংবাদদাতা ॥ ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচী পালন করেছে। শনিবার সকাল ৮টা থেকে বিকেল পর্যন্ত রুয়েটের শহীদ মিনার চত্বরে তারা এ কর্মসূচী পালন করে। আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, রুয়েটে এক শিক্ষাবর্ষে দুই সেমিস্টার মিলিয়ে ৪০ ক্রেডিট থাকে। এর মধ্যে ৩৩ ক্রেডিট না পেলে একজন শিক্ষার্থীকে অকৃতকার্য দেখানো হয়। পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে না পারায় শিক্ষার্থীদের মানসিক চাপ, বিকারগ্রস্ততা, এমনকি বিপথগামিতাও বাড়ছে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, অন্য কোন বিশ্ববিদ্যালয়ে ‘৩৩ ক্রেডিট’ নিয়ম চালু নেই। ২০১৩ সালের আগে রুয়েটেও এই নিয়ম ছিল না। ব্যাকলগ বা শর্ট সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিয়ে পাস করা যেত। কিন্তু বর্তমানে মানোন্নয়নের কোন সুযোগ রাখা হয়নি। শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর এই নিয়ম বাতিল না করা পর্যন্ত আমরা ক্লাস বর্জন করে কর্মসূচী পালন করব।

এদিকে শনিবার থেকে রুয়েটে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ১৪ ও ১৫ সিরিজ ছাড়া অন্য সিরিজের ক্লাস পরীক্ষা যথারীতি হয়েছে। এর আগে ‘৩৩ ক্রেডিট’ সংবলিত নিয়ম বাতিলের দাবি জানিয়ে গত ২২ জানুয়ারি শিক্ষার্থীরা উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করে। রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোঃ রফিকুল আলম বেগ বলেন, শিক্ষার্থীদের মানোন্নয়নের জন্য ২০১৩ সাল থেকে এই পদ্ধতি চালু করা হয়েছে। শিক্ষার্থীরা আমার সঙ্গে কোন আলোচনা ছাড়াই অযৌক্তিক আন্দোলনে নেমেছে। এই পদ্ধতি পরিবর্তনের কোন সুযোগ নেই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে