মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার্লটনের রেকর্ড ছুঁলেন ওয়েন রুনি

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একটি মাইলফলক স্পর্শ করলেন ওয়েন রুনি। ইংলিশ ফুটবলের সাবেক কিংবদন্তি ববি চার্লটনের রেকর্ড ছুঁয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বোচ্চ গোল স্কোরার হলেন এই ইংলিশ স্ট্রাইকার। আর মাত্র একটি গোল করতে পারলেই এই রেকর্ডটা এককভাবে নিজের করে নিবেন রুনি। আগামী বুধবারই হয়ে যেতে পারে তা। কেননা সেদিনই যে লীগ কাপের সেমিফাইনালে হাল সিটিকে আতিথ্য দিবে ম্যানচেস্টার ইউনাইটেড। রুনির সামনে তাই নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডেই সেই কীর্তি গড়ার দারুণ সুযোগ।

এফএ কাপের তৃতীয় রাউন্ডে শনিবার রিডিংকে স্বাগত জানায় ম্যানচেস্টার ইউনাইটেড। প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ শুরুর সাত মিনিটেই গোল করেন রুনি। রেড ডেভিলদের হয়ে যা তার ক্যারিয়ারে ২৪৯তম গোল। এজন্য তিনি ম্যাচ খেলেছেন ৫৪৩টি। তবে চার্লটনের চেয়ে অনেক দ্রুতগতিতে এই কীর্তি গড়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ স্ট্রাইকার। ইংলিশ ফুটবলের সাবেক কিংবদন্তির চেয়ে ২১৫ ম্যাচ কম খেলেই এই রেকর্ড গড়েন তিনি। চার্লটনের চেয়ে চার মৌসুম কমও খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়ক। ১৯৭৩ সাল থেকে এই রেকর্ড নিজের করে রেখেছিলেন চার্লটন।

২০১৫ সালে ইংল্যান্ডের হয়ে করা চার্লটনের সর্বোচ্চ ৪৯ গোলের রেকর্ড ভেঙ্গে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান রুনি। বর্তমানে ইংলিশদের হয়ে রুনির গোলসংখ্যা ৫৩। এবার ইংলিশ ফুটবলের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতেও সর্বোচ্চ গোলদাতার মালিক হলেন রুনি। তাকে ছাড়িয়ে যাওয়াটাও এখন কেবলই সময়ের ব্যাপার। ম্যানচেস্টার ইউনাইটেডের অভিজ্ঞ কোচ জোশে মরিনহোও রুনির প্রশংসায় পঞ্চমুখ। তবে সাবেক রিয়াল মাদ্রিদের কোচ বললেন, রুনির সেরা সময় এখনও বাকি। এ প্রসঙ্গে পর্তুগীজ কোচ বলেন, ‘আমি মনে করি তার সেরা সময় আসবে। আর পরের গোলটা করার দিনটিই হবে তার সেরা। সে যদি আর মাত্র একটি গোল করতে পারে তাহলেই ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হয়ে যাবে। এটা সত্যিই বিস্ময়কর। কারণ প্রত্যেকেই ববি চার্লটনকে জানেন। ক্লাবের জন্য তিনি যে কি সেটাও সকলের জানা। তাই তার সমান গোল করতে পারাটা রুনির জন্য দারুণ ব্যাপার।’ অসামান্য এই কীর্তি গড়ে রুনি নিজেও গর্বিত। এ প্রসঙ্গে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘এই ক্লাব আমার জীবনের অনেক বড় একটা অংশ। স্যার ববির পাশে বসতে পেরে আমি খুবই সম্মানিত। এই মুহূর্তটা আমার কাছে গর্বের। ম্যানচেস্টার ইউনাইটেডের মতো বড় ক্লাবের হয়ে এই রেকর্ড গড়তে পেরে আমি সত্যিই গর্বিত।’

ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির হয়ে রুনি ডান পায়ে করেছেন ১৯২ গোল। বাঁ পায়ে করেছেন ২৭ গোল। তার হেডের সৌজন্যে করা গোলের সংখ্যা ৩০। অন্যভাবে দেখলে বক্সের ভিতর থেকে শটে ২১৩ গোল করেছেন তিনি। বাইরে থেকে এসেছে ৩৬ গোল। এরমধ্যে সরাসরি ফ্রি-কিকে গোল করেছেন আরও ৫টি। ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন রুনি। এরপর আর পেছনের দিকে ফিরে তাকাতে হয়নি ৩১ বছর বয়সী এই তারকা ফুটবলারকে। রেড ডেভিলদের জার্সি পরার আগের দুটি বছর এভারটনে খেলেছেন তিনি। যে ক্লাবটিতেই যাত্রা শুরু করেছিলেন রুনি। এভারটনের সিনিয়র দলে ৬৭ ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ১৩ বার।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট