সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কামাল নাসের চৌধুরী এক বছরের চুক্তিতে মুখ্য সচিব

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন কামাল আবদুল নাসের চৌধুরীর। এ লক্ষ্যে অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিল করে আগামী ৩১ ডিসেম্বর বা তার যোগদানের তারিখ থেকে এক বছরের জন্য মুখ্য সচিব নিয়োগ দিয়ে মঙ্গলবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সরকারী কর্মচারী (অবসর) আইন অনুযায়ী, গত ২২ ডিসেম্বর কামাল চৌধুরীকে চাকরি থেকে অবসর দিয়ে ১৮ মাসের পিআরএল মঞ্জুর করে আদেশ জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই পিআরএল বাতিল করে কামাল চৌধুরীকে চুক্তিতে মুখ্য সচিব নিয়োগ দিল সরকার। চুক্তিভিত্তিক নিয়োগের শর্তাবলী সম্পাদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারিত হবে বলে আদেশে বলা হয়েছে।

কামাল চৌধুরীকে গত ২৭ নবেম্বর মুখ্য সচিবের পদে বসানো হয়। এই পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদমর্যাদার হলেও ক্রমানুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

১৯৮২ সালের নিয়মিত বিসিএস ব্যাচের কর্মকর্তা কামাল চৌধুরী জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, তথ্য ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনের সময় ২০১৪ সালের ১৯ মার্চ জ্যেষ্ঠ সচিব হন তিনি।

কামাল চৌধুরীর জন্ম ১৯৫৭ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লার চৌদ্দগ্রামে। কবিতা লিখে সাহিত্যাঙ্গনে কামাল চৌধুরী নামে পরিচিত এই আমলা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রীধারী। ভাষার ব্যবহারের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনেক সময় সচিব কামাল চৌধুরীর কাছ থেকে অন্যদের জেনে নিতে বলেন বলে সম্প্রতি এক অনুষ্ঠানে জানান সরকারের প্রভাবশালী এক মন্ত্রী।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records