মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

'নারী এবং আত্মঘাতী বেল্ট সবচেয়ে উদ্বেগের বিষয়'

'নারী এবং আত্মঘাতী বেল্ট সবচেয়ে উদ্বেগের বিষয়'

অনলাইন ডেস্ক ॥ ঢাকার আশকোনায় শনিবারের জঙ্গীবিরোধী অভিযানে নারীদের চরমপন্থায় সম্পৃক্ত হওয়ার উদাহরণ এবং আত্মঘাতী বেল্টের ব্যবহার প্রধান দুটি উদ্বেগজনক বিষয় হিসেবে দেখছেন নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার শাখাওয়াত হোসেন।

বিবিসির সাথে এক সাক্ষাতকারে তিনি বলেন, "ঢাকার আশেপাশেই তাদেরকে (জঙ্গীদের) এখন সংগঠিত হতে দেখা যাচ্ছে"।

ঢাকাকে কেন্দ্র করে জঙ্গীদের সংগঠিত হবার চেষ্টা করার কারণ ব্যাখ্যা করতে গিয়ে মি. হোসেন বলেন, "যখনি এধরণের কর্মকাণ্ড হয়, তখনি ফোকাস থাকে যে যেই জায়গাটায় এধরণের কর্মকাণ্ড চালালে সেটা আন্তর্জাতিক খবরে পরিণত হবে এবং আন্তর্জাতিকভাবে প্রতিক্রিয়া তৈরি করবে। জঙ্গি সংগঠণগুলোর টার্গেট সবমসময়ই থাকে যে জায়গা থেকে তারা সবচেয়ে বেশি প্রোপাগান্ডা ভ্যালুটা তারা পাবে"।

ঢাকাকে 'আনম্যানেজেবল্ সিটি' হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এখানে নিয়ন্ত্রণ করাটা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্যও বেশ কঠিন।

শনিবার ঢাকার আশকোনায় একটি বাড়িতে পুলিশের অভিযানে একজন নারী আত্মঘাতী জঙ্গী নিহত হয় এবং পুলিশের সাথে গোলাগুলির পর অপর এক কিশোরও নিহত হয়।

মি. হোসেন বলেন, জঙ্গি সংগঠণগুলোর ওপর চাপ পড়ার কারণে তারা এখন একটি ভিন্ন কৌশল অবলম্বনের চেষ্টা করছে। নতুন করে সংগঠিত হওয়া, অস্ত্র সংগ্রহ এবং প্রশিক্ষণের বিষয়টিই তাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে তিনি মনে করছেন।

"নতুনভাবে আবার কিছু তরুণ যাদেরকে বলা হচ্ছে হারিয়ে গেছে, তাদের হদিশ কিন্তু পুলিশ এখনো পর্যন্ত পায়নি। এইসমস্ত বিষয় কিন্তু একটি ইন্ডিকেশন যে, এই সময়টাতে আবার তারা নতুনভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে তাতে কোন সন্দেহ নাই"।

সম্প্রতি ঢাকার বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং চাকুরিজীবীসহ অন্তত ৬ জন তরুণ নিখোঁজ হয়। পুলিশের সন্দেহ, তারা উগ্রপন্থার দিকে ঝুঁকে পড়ে বাড়ি ছাড়তে পারে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ