রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের প্রথম সোলার হাইওয়ে উদ্বোধন হলো ফ্রান্সে

ফ্রান্সে বৃহস্পতিবার বিশ্বের প্রথম সোলার হাইওয়ে উদ্বোধন করা হয়েছে। হাইওয়েটি সৌর প্যানেল দিয়ে বাঁধানো যা দেশটির ছোট শহর নর্মানডির সড়কের বিদ্যুতের চাহিদা পূরণ করবে। এ রাস্তার কোন সংস্কারের প্রয়োজন হবে না। খবর এএফপির।

এক কিলোমিটার দীর্ঘ এই সৌর হাইওয়ে দুই হাজার ৮০০ মিটার (৩০ হাজার বর্গ ফুট) প্যানেল দিয়ে গঠিত। একে স্থানীয় বিদ্যুত উৎপাদন সংযোগের সঙ্গে যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পরিবেশ মন্ত্রী সেগোলিন রয়েল। এক বিবৃতিতে তিনি বলেন, সৌর শক্তির এই নতুন ব্যবহারে ইতোমধ্যে সড়ক অবকাঠামোর অনেক সুবিধা হয়েছে যার ফলে রিয়েল এস্টেটের কাছ থেকে নতুন করে আর বিদ্যুত নেয়ার প্রয়োজন পড়বে না। মন্ত্রী আরও বলেন, ওয়েস্টার্ন ব্রিটানি ও সাউদার্ন মার্শেইল্লির সঙ্গে চার বছর মেয়াদী সৌর মহাসড়কের একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ফ্রান্সের রোড কনস্ট্রাকশন কোম্পানি কোলাসের জিয়ান্ট বলেন, এই প্রকল্পের ফলে প্রতিদিন গড়ে দুই হাজার কার রাস্তায় চলাচল করতে পারবে। সৌর প্যানেলের মাধ্যমে রাস্তাটি মুড়ে দেয়া হয়েছে। আর এই প্যানেলগুলো তৈরি হয়েছে পলিক্রিস্টালিন সিলিকন ফিল্ম থেকে। পুরুত্ব ও অন্যান্য আস্তরণের ফলে রাস্তা স্থাপন হলেও এই প্যানেলগুলো পিচ্ছিল হয় না।

শীর্ষ সংবাদ:
হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন