বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইন বিভাগের ছাত্রছাত্রীদের বাস্তবমুখী শিক্ষা নিতে হবে

আইন বিভাগের ছাত্রছাত্রীদের বাস্তবমুখী শিক্ষা নিতে হবে

অনলাইন রিপোর্টার॥ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের মেধাগত উৎকর্ষ সাধনের ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে আইন বিভাগের ছাত্রছাত্রীদের তাত্ত্বিক শিক্ষা প্রদানের পাশাপাশি বাস্তবমুখী শিক্ষা নিতে হবে।

ড. শিরীন শারমিন আজ শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইন্স এনেক্স চত্ত্বরে বাংলাদেশ আইন সমিতির ৩১তম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

সমাজ ও দেশ এগিয়ে নেওয়ার ক্ষেত্রে আইন বিভাগের ছাত্র ছাত্রীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে উল্লেখ করে স্পিকার বলেন, বাংলাদেশ আইন সমিতি বাংলাদেশের পেশাজীবীদের অন্যতম গুরুত্বপূর্ণ সংগঠন।

তিান বলেন, নবীন ও প্রবীণের সমন্বয়ে এ সমিতি হচ্ছে এক মিলন মেলা। বিভিন্ন দিক থেকে এ সমিতির গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। আইন বিভাগের প্রাক্তন ছাত্র ছাত্রীরা দেশের বিভিন্ন সেক্টর বিশেষ করে বিচারালয়, আইন প্রণয়ন, সরকার পরিচালনাসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের উজ্জ্বল অবস্থান নিশ্চিত করে দেশের জন্য কাজ করে চলেছে বলে স্পিকার উল্লেখ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আইন সমিতি আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। তিনি আইন সমিতির মাধ্যমে নারী আইনজীবীদের পেশাগত প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ করে গড়ে তোলার আহবান জানান।

স্পিকার বলেন, ৪৬ বছরের অগ্রযাত্রায় বাংলাদেশ আজ একটি উন্নয়নের রোল মডেল। তিনি ক্ষুধা ও দারিদ্রমুক্ত এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইন পেশায় নিয়োজিত সকলকে একসাথে কাজ করার আহবান জানান।

বাংলাদেশ আইন সমিতির সভাপতি ড. খান মোহাম্মদ আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রম ও জনশক্তি প্রতিমন্ত্রী এডভোকেট মোঃ মুজিবুল হক এমপি, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী এডভোকেট তারানা হালিম, হোসনে আরা বেগম এমপি, মোল্লা মোঃ আবু কাওছার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ বক্তব্য রাখেন।

এরআগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক আইন সমিতির ৩১তম বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেন।

এ সম্মেলনে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আইন বিভাগের অবকাঠামো উন্নয়নের ওপর জোর গুরুত্ব দেয়া হয়।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদেরকে ফুলের তোড়া ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’