বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এর চেয়ে হাস্যকর আর কী হতে পারে

এর চেয়ে হাস্যকর আর কী হতে পারে

অনলাইন ডেস্ক ॥ আইসিসি-র বর্ষসেরা টিম ঘিরে চারদিকে যে সমালোচনার ঝড় উঠেছে, তা দেখে আমার একটা কথাই মনে হচ্ছে।

আইসিসি-র এটা প্রাপ্য ছিল।

এটা ঘটনা যে, ওদের দিক থেকে ওরা ঠিক। ২০১৫ সেপ্টেম্বর থেকে ২০১৬ সেপ্টেম্বর— এই সময়টাকে ধরে টিম বানিয়েছে ওরা। ওই সময়ের মধ্যে ইংল্যান্ড প্রচুর টেস্ট খেলেছে। অ্যালিস্টার কুক, জো রুট হাজারের উপর রান করেছে। ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহালিকে ওরা তাই কোথাও রাখেনি। উল্টে কুককেই বর্ষসেরা টেস্ট টিমের ক্যাপ্টেন। ভাল। কিন্তু সেই বর্ষসেরা টেস্ট টিমের তালিকা আইসিসি বার করল কবে? না, ডিসেম্বরে!

যখন ভারত নিজেদের এক নম্বর টেস্ট টিম হিসেবে প্রমাণ করে ফেলেছে। বিরাট কোহালি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রায় সাতশোর কাছাকাছি রান করে ফেলেছে ডাবল সেঞ্চুরি সমেত। যখন অ্যালিস্টার কুকের ইংল্যান্ড নেতৃত্ব নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে।

এরপর এটাকে হাস্যকর না বলে কোনটাকে বলা উচিত?

আমি তো বলব, আইসিসি-র এই বর্ষসেরা টেস্ট টিম একই সঙ্গে হাস্যকর এবং যুক্তিহীন। এক কথায়, টিমটার কোনও প্রাসঙ্গিকতাই নেই। কুকেরটা বলছিলাম। ইংল্যান্ডের ক্যাপ্টেন্সি নিয়ে যার এখন টানাটানি চলছে, তাকে বর্ষসেরা টেস্ট টিমের ক্যাপ্টেন করে দেওয়া হল। অ্যাডাম ভোজেস— আর একজন। আইসিসি-র বর্ষসেরা টেস্ট টিমে আছে, অথচ অস্ট্রেলিয়া টেস্ট টিমে আর নেই। বাদ পড়েছে। অস্ট্রেলিয়ার হয়ে এখন নিয়মিত যে রান করছে, সেঞ্চুরি করছে, সেই স্টিভ স্মিথ টিমে আছে ঠিকই। কিন্তু টুয়েলফথ ম্যান হিসেবে!

আমার বক্তব্য হচ্ছে, আইসিসি সেপ্টেম্বর-টু-সেপ্টেম্বর সময়সীমা ধরে টিম করতেই পারে। কিন্তু সেটা তুমি তা হলে অক্টোবরে জানিয়ে দাও। ডিসেম্বর পর্যন্ত ফেলে রাখছ কেন? তিনটে মাস মধ্যে ঢুকে যাচ্ছে, যেখানে পুরোদমে খেলা হচ্ছে, অথচ তার পারফরম্যান্স ধরা হচ্ছে না। এক নম্বর টেস্ট টিম পাল্টে যাচ্ছে। শ্রেষ্ঠ টেস্ট ব্যাটসম্যানের নাম পাল্টে যাচ্ছে। কিন্তু তার কোনও গুরুত্বই নেই।

সত্যি বলতে কী, সাধারণ লোক এত বুঝবেও না। তারা দেখবে আইসিসি ডিসেম্বরে বর্ষসেরা টেস্ট টিম বার করছে যেখানে কোনও বিরাট কোহালির নাম নেই। আছে কুকের, যাকে কি না কোহালি ভারতে দু’দিন আগে ৪-০ উড়িয়ে দিয়েছে। আর সেপ্টেম্বর-টু-সেপ্টেম্বর সময়সীমার মধ্যে কোহালি সমান-সমান সুযোগও পেল কোথা? ইন্টারনেটে দেখছিলাম, ওই সময়ের মধ্যে ইংল্যান্ড চোদ্দোটা টেস্ট খেলেছে। ভারত সেখানে খেলেছে আটটা। ছ’টা টেস্টের ফারাক। প্রশ্ন তো উঠবেই যে, আইসিসি নিজের মতো মতো একটা সময়সীমা বেছে নিল। কোহালি সেখানে সমান-সমান সুযোগও পেল না। এবং কোহালি দারুণ করার পরেও বর্ষসেরা টেস্ট টিমে ও নেই।

আইসিসিকে মাথায় রাখতে হবে যে, ওরা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ক্রিকেটপ্রেমীদের কাছে ওদের যে কোনও সিদ্ধান্তের প্রাসঙ্গিকতা থাকা উচিত। যদি ওরা সেপ্টেম্বর-টু-সেপ্টেম্বর ধরে টিম তৈরি করে, তা হলে অক্টোবরে সেটা জানানো উচিত। আর ডিসেম্বরে বার করলে, ডিসেম্বর পর্যন্ত সবার পারফরম্যান্স ধরে করা উচিত। ডিসেম্বর পর্যন্ত ধরলে তো বর্ষসেরা টেস্ট টিমে ক্যাপ্টেন হিসেবে আজ একটাই নাম বসত— বিরাট কোহালি! আরও একটা ব্যাপার বুঝলাম না। যে সময়সীমাটা ধরে আইসিসি বর্ষসেরা টেস্ট টিম বেছেছে, সেখানে র্যাঙ্কিং অনুযায়ী প্রথম চার বোলারের মধ্যে স্টুয়ার্ট ব্রড আর জেমস অ্যান্ডারসন ছিল। অথচ তারা টিমেই থাকল না। ঢুকে পড়ল ডেল স্টেইন আর মিচেল স্টার্ক। এটাও সমান আশ্চর্যের।

খারাপ লাগছে শুধু একজনের কথা ভেবে। রবিচন্দ্রন অশ্বিনের কথা ভেবে। আইসিসির বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার— দু’টোই পেল। অসাধারণ কৃতিত্ব। এর পর অশ্বিনকে আধুনিক গ্রেট বলতে কারও আপত্তি থাকার কথাই নয়। দুঃখের হল অশ্বিনের যে প্রচারটা আজ প্রাপ্য ছিল, তা পেল না। যে মর্যাদাটা আজ প্রাপ্য ছিল, পেল না।

স্রেফ আইসিসির একটা উদ্ভট সিদ্ধান্তে!

• টেস্ট টিম •

ডেভিড ওয়ার্নার, অ্যালিস্টার কুক (অধিনায়ক), কেন উইলিয়ামসন, জো রুট, অ্যাডাম ভোজেস, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, রঙ্গনা হেরাথ, মিচেল স্টার্ক, ডেল স্টেইন, স্টিভন স্মিথ (দ্বাদশ ব্যক্তি)।

• ওয়ান ডে টিম •

ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, রোহিত শর্মা, বিরাট কোহালি (অধিনায়ক), এবি ডে’ভিলিয়ার্স, জস বাটলার, মিচেল মার্শ, রবীন্দ্র জাডেজা, মিচেল স্টার্ক, কাগিসো রাবাদা, সুনীল নারিন, ইমরান তাহির (দ্বাদশ ব্যক্তি)।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী