মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়া হচ্ছে ॥ রিজভী

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচন কমিশন গঠনের বিষয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার প্রস্তাব অগ্রাহ্য করে দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী। রবিবার দুুপুরে জাতীয় প্রেসক্লাবে কল্যাণ পার্টির ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বর্তমান সরকারের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হবে না বলেও তিনি মন্তব্য করেন।

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, তিনি দেশের অভিভাবক। ফলে তার মুখে বিরোধী দলের প্রধানদের বিরুদ্ধে এমন অশ্লীল ও অশ্রাব্য বক্তব্য শুনে দেশবাসী বিস্মিত হয়েছে। প্রধানমন্ত্রী এভাবে বক্তব্য রাখলে দেশে গণতন্ত্র দূরে থাক কোন ভদ্র লোক এদেশে বসবাস করাটা মুশকিল হয়ে যাবে।

দেশে গণতন্ত্র ও নাগরিক স্বাধীনতা নেই মন্তব্য করে রিজভী বলেন, আমাদের দেশ ভুটান কিংবা সিকিম নয়, এটা বাংলাদেশ। তাই প্রধানমন্ত্রী শত চেষ্টা করেও ১৬ কোটি মানুষকে অন্যায়ভাবে দাবিয়ে রাখতে পারবে না। এমনকি অনুগত পুলিশ ও র‌্যাব বাহিনী দিয়েও গণতন্ত্রকামী মানুষের আন্দোলন দমন করা যাবে না। জনগণ তাদের অধিকার প্রতিষ্ঠা করবেই।

আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, নিরপেক্ষ নির্বাচন কমিশনের (ইসি) অধীনে নির্বাচন হলে ক্ষমতাসীনরা বিজয়ী হবে না। আর এ কারণে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে বিএনপি চেয়াপার্সন খালেদা জিয়ার প্রস্তাব গ্রহণ করা হচ্ছে না। তবে বর্তমান কমিশনের মতো সরকার আরেকটি নির্বাচন কমিশন গঠনের ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন তিনি।

সরকারপক উদ্দেশ করে নজরুল ইসলাম বলেন, শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া শুধুমাত্র প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাবে ভুল ও দুর্বলতা থাকলে সেটা বলুন। এমনকি এর চেয়ে ভাল কোন দলনিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব থাকলে তা উপস্থাপন করতে পারেন। দেশে গণতন্ত্রের দুঃসময় চলছেÑ এমন অভিযোগ করে তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন ক্ষমতাসীন আওয়ামী সরকারের সহায়ক হিসেবে কাজ করছে। এদের অধীনে কখনও কোন নির্বাচন সুষ্ঠু হয়নি, হবেও না। কারণ একটি সুষ্ঠু নির্বাচনের জন্য সুষ্ঠু গণতন্ত্রের প্রয়োজন, যা বর্তমানে দেশে নেই।

কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেনÑ ২০ দলীয় জোটের শরিক দল এনডিপির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্তুজা, ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, কল্যাণ পার্টির নেতা আমিনুর রহমান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

সরকারকে উদ্দেশ করে ডাঃ জাফরউল্লাহ চৌধুরী বলেন, মানবতা ও রাজনৈতিক কারণে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া উচিত। তাই দেশের সমস্ত সীমান্ত খুলে দিন। তবে রোহিঙ্গারা কোথায় আশ্রয় নেবে সেজন্য তাদের জন্য সীমানা নির্ধারণ করে দিন, যাতে সবার সঙ্গে মিশে না যায়। তিনি বাংলাদেশের বিষয়ে ভারত সরকারের অবস্থানের কঠোর সমালোচনা করেন।

কিশোরগঞ্জ জেলা বিএনপির কমিটি ঘোষণা ॥ শরীফুল আলমকে সভাপতি ও মাজহারুল ইসলামকে সাধারণ সম্পাদক করে কিশোরগঞ্জ জেলা বিএনপির ৩৪ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। রবিবার বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অনুমোদিত এ কমিটি ঘোষণা করেন দলের সহদফতর সম্পাদক বেলাল।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই