বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৯ দশমিক ৪৭ শতাংশ। আগের সপ্তাহে মূলত একদিনে ব্লক মার্কেটে খুলনা পাওয়ারের বাদ দিলে সার্বিক লেনদেন বেড়েছে। এই সময়ে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোর চাহিদার সঙ্গে লেনদেনও বেড়েছে। তবে জেড ক্যাটাগরির কিছু কোম্পানিও লেনদেনের ক্ষেত্রে এগিয়ে ছিল।

জানা গেছে, গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৬০০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার; যা এর আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৯৭৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার। সেই হিসেবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ৩৭৬ কোটি ৬৬ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে পুঁজিবাজারে কোন নেতিবাচক প্রচারণা ছিল না। উল্টো বৃহস্পতিবারে শুরু হওয়া পুঁজিবাজার বিষয়ক মেলায় সরকারের গুরুত্বপূর্ণ একজন মন্ত্রী ও বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. খায়রুল হোসেনের বাজার নিয়ে ইতিবাচক মন্তব্যে বিনিয়োগকারীদের মাঝে আস্থা বেড়েছে।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ৩৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৯১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯ দশমিক ২৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৪৭ শতাংশ।

ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৬৬ শতাংশ বা ৩১ দশমিক ৬৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ বা ১৮ দশমিক ১৬ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৪৩ শতাংশ বা ১৬ দশমিক ২৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টি কোম্পানির। আর দর কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কাসেম ড্রাইসেল, ডরিন পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, ন্যাশনাল টিউবস, শাশা ডেনিমস, ফরচুন সুজ, আরএসআরএম স্টিল ও গোল্ডেন হার্ভেস্ট।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, বিজিআইসি, রিজেন্ট টেক্সটাইল, হাক্কানী পাল্প, ফেডারেল ইন্স্যুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, ইয়াকিন পলিমার, গোল্ডেন হার্ভেস্ট ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : এমারেল্ড অয়েল, কোহিনূর কেমিক্যাল, সিএ্যান্ড এ টেক্সটাইল, ফ্যামিলি টেক্স, জেনারেশন নেক্সট ফ্যাশন, প্রাইম ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, এমবে ফার্মা ও এবি ব্যাংক।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। সার্বিক সূচক বেড়েছে দশমিক ৭৮ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টি কোম্পানির। আর দর কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার