বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৯ দশমিক ৪৭ শতাংশ। আগের সপ্তাহে মূলত একদিনে ব্লক মার্কেটে খুলনা পাওয়ারের বাদ দিলে সার্বিক লেনদেন বেড়েছে। এই সময়ে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোর চাহিদার সঙ্গে লেনদেনও বেড়েছে। তবে জেড ক্যাটাগরির কিছু কোম্পানিও লেনদেনের ক্ষেত্রে এগিয়ে ছিল।

জানা গেছে, গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৬০০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার; যা এর আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৯৭৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার। সেই হিসেবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ৩৭৬ কোটি ৬৬ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে পুঁজিবাজারে কোন নেতিবাচক প্রচারণা ছিল না। উল্টো বৃহস্পতিবারে শুরু হওয়া পুঁজিবাজার বিষয়ক মেলায় সরকারের গুরুত্বপূর্ণ একজন মন্ত্রী ও বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. খায়রুল হোসেনের বাজার নিয়ে ইতিবাচক মন্তব্যে বিনিয়োগকারীদের মাঝে আস্থা বেড়েছে।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ৩৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৯১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯ দশমিক ২৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৪৭ শতাংশ।

ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৬৬ শতাংশ বা ৩১ দশমিক ৬৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ বা ১৮ দশমিক ১৬ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৪৩ শতাংশ বা ১৬ দশমিক ২৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টি কোম্পানির। আর দর কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কাসেম ড্রাইসেল, ডরিন পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, ন্যাশনাল টিউবস, শাশা ডেনিমস, ফরচুন সুজ, আরএসআরএম স্টিল ও গোল্ডেন হার্ভেস্ট।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, বিজিআইসি, রিজেন্ট টেক্সটাইল, হাক্কানী পাল্প, ফেডারেল ইন্স্যুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, ইয়াকিন পলিমার, গোল্ডেন হার্ভেস্ট ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : এমারেল্ড অয়েল, কোহিনূর কেমিক্যাল, সিএ্যান্ড এ টেক্সটাইল, ফ্যামিলি টেক্স, জেনারেশন নেক্সট ফ্যাশন, প্রাইম ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, এমবে ফার্মা ও এবি ব্যাংক।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। সার্বিক সূচক বেড়েছে দশমিক ৭৮ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টি কোম্পানির। আর দর কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন