মঙ্গলবার ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ষোড়শ সংশোধনী চূড়ান্ত নিষ্পত্তির শুনানি ৫ জানুয়ারি

  • বিচারপতি অপসারণ

স্টাফ রিপোর্টার ॥ বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত রেখে সংবিধানের ষোড়শ সংশোধনী চূড়ান্ত নিষ্পত্তির জন্য বাদীপক্ষের করা আবেদনের ওপর আগামী ৫ জানুয়ারি শুনানি অনুষ্ঠিত হবে সুপ্রীমকোর্টের আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে। মঙ্গলবার আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে শুনানির এ দিন ধার্য করেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত। সোমবার আবেদনটি করেন হাইকোর্টের রিট আবেদনকারীদের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, হাইকোর্টের রায়ে ওই সংশোধনী অবৈধ ও বাতিল করা হয়েছে। একইসঙ্গে বিষয়টির সঙ্গে সাংবিধানিক ব্যাখ্যা জড়িত থাকায় আপীলের জন্য সার্টিফিকেট দিয়েছেন হাইকোর্ট। এর মধ্যে রাষ্ট্রপক্ষও আপীল করেননি। তাই বাদী এ বিষয়টির চূড়ান্ত নিষ্পত্তির জন্য আপীল বিভাগে আবেদনটি করেছেন।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়।

এরমধ্যে ষোড়শ সংশোধনীকে অবৈধ করে দুই বিচারপতির দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১১ আগস্ট সুপ্রীমকোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়।

শীর্ষ সংবাদ:
রাজশাহীর করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩৮ লাখ ২৭ হাজার ৭৪৮ জন         ৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০